আইইউবিএটি’তে ট্রাফিক পুলিশের সচেতনতামূলক কর্মসূচি

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার এন্ড টেকনোলজিতে (আইইউবিএটি) ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রম নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘ট্রাফিক সচেতনতামূলক পক্ষ-২০১৯ উপলক্ষে আইইউবিএটি এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক উত্তর বিভাগ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীর কুমার, পিপিএম, ডেপুটি পুলিশ কমিশনার ট্রাফিক উত্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরা ট্রাফিক জোনের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসি) কাজী হানিফুল ইসলাম। এ কর্মসূচিতে রাস্তা পারাপারে ফুটওভারব্রিজ ব্যবহার, জ্রেবা ক্রসিং ব্যবহার, বাস স্টপেজ ব্যবহার, সড়ক দুর্ঘটনার কারণ, যানজটের কারণ, সড়ক দুর্ঘটনা ও যানজট নিরসনে করনীয় ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত ছিল। এসময় ছাত্র-ছাত্রীদের মাঝে “সড়ক পরিবহন আইন ২০১৮” বিষয়ক লিফলেট বিতরণ করা হয়। 

ডিসি প্রবীর কুমার বলেন, রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহার, ফুটপাত দিয়ে পথচলা, ঝুকি নিয়ে রাস্তা পার না হওয়া, রাস্তা পার হতে ট্রাফিক সংকেত মেনে চলা, মোবাইল ফোনে কথা বলা অবস্থায় রাস্তা পার না হওয়া, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসন, বাস স্টপেজ ব্যবহার, মোটরসাইকেল চালক ও আরোহী উভয়কে হেলমেট পরিধান করা এবং “সড়ক পরিবহন আইন-২০১৮” সম্পর্কে ছাত্রছাত্রীদের সচেতন করার লক্ষ্যেই আমাদের এ আয়োজন। রাস্তা পার হওয়ার সময় শিক্ষার্থীদের মোবাইলে কথা বলা থেকেও বিরত থাকতে হবে। এ সময় তিনি আইইউবিএটির শিক্ষার্থীদের নতুন সড়ক আইন নিয়ে নানা ধরনের প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইউবিএটির উপাচার্য প্রফেসর ড.আবদুর রব। প্রফেসর ড.আবদুর রব তাঁর বক্তব্যে বলেন, সময়ের চেয়ে জীবনের মূল্য বেশি। আমরা শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব সহকারে দেখি। রাস্তা পারাপার, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, বাস স্টপেজ ব্যবহার,এবং মোটরযান আইন সম্পর্কে ছাত্রছাত্রীদের সচেতন করতে এমন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে। তিনি শিক্ষা প্রতিষ্ঠানে যেয়ে যেয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূলক কর্মসূচি পালন করার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক উত্তর বিভাগকে ধন্যবাদ জ্ঞাপন করেন। 

সচেতনতামূলক কর্মসূচি উপস্থিত ছিলেন- ‘আইইউবিএটি’ শিক্ষক- শিক্ষার্থী এবং পুলিশ ট্রাফিক উত্তর বিভাগের পুলিশ সদস্যরা।  

আরও পড়ুন