আজহারের ভুলেই পাকিস্তান হেরেছে

ওল্ড ট্রাফোর্ড টেস্টে প্রথম তিন দিন ইংল্যান্ডের ওপর ছড়ি ঘুড়িয়েও চতুর্থ দিনে গিয়ে ম্যাচটি হেরে গেছে পাকিস্তান। আর দেশটির সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম এই পরাজয়ের জন্য কাঠগড়ায় তুলেছেন আজহার আলীর নেতৃত্বকে। তার কথায়, নেতৃত্বের কৌশলগত ভুলেই প্রায় জেতা ম্যাচ হেরে গেছে পাকিস্তান।

২৭৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১১৭ রানে ইংলিশদের ৫ উইকেট ফেলে দিয়েও ম্যাচটি জিততে পারেনি পাকিস্তান। ইনিংসের সর্বোচ্চ অপরাজিত ৮৪ রান করে ম্যাচ জিতিয়েছেন ক্রিস ওকস- যার কিনা বোলার হিসেবেই পরিচিত।

ওয়াসিম আকরাম মনে করেন, ১১৭ রানে ৫ উইকেট পরার পর যখন ক্রিস ওকস ক্রিজে এসেছে সে সময়ই ভুলটা করেছেন পাকিস্তান অধিনায়ক। সাবেক এই পেস বোলিং লিজেন্ড বলেন, যখন ওকস এলো তাকে স্বাগত জানানোর জন্য কোনো বাউন্সার, কোনো শর্ট বল দেখতে পেলাম না। তারা ওকসকে ক্রিজে সেট হওয়ার সুযোগ দিয়েছে, যার ফলে সহজেই রান এসেছে। বলের মুভমেন্ট, সুইং, কিছুই ছিল না- যার ফলে ওকস ও বাটলার জুটি গড়ে ম্যাচ কেড়ে নিয়েছে।

দ্বিতীয় ইনিংসে দলের দুই তরুণ পেসার নাসিম শাহ ও শাহিন আফ্রিদি মিলে কেন মাত্র ২৮ দশমিক ১ ওভার বোলিং করেছেন সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন আকরাম।

তিনি বলেন, আমাদের ১৭ বছরের এক তরুণ আছে যে ঘণ্টায় ৯০ মাইল গতিতে বল করতে পারে, ২০ বছরের একজন আছে যে ঘণ্টায় প্রায় ৮৮ মাইল বেগে বল করতে পারে। তাদের আরো বেশি বল দেয়া উচিত ছিল- এই পরিস্থিতিতে প্রতি ইনিংসে অন্তত ১৮-২০ ওভার করতেই পারতো। সূত্র : দ্য ডন

 

আরও পড়ুন