আজ ডিএনসিসির মেয়রের দায়িত্ব নিচ্ছেন আতিকুল

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে জয় লাভের পর বহু চ্যালেঞ্জ কাঁধে নিয়ে দায়িত্ব নিচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নবনির্বচিত মেয়র আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আজ বুধবার ডিএনসিসির গুলশানের নগর ভবনে ভারপ্রাপ্ত মেয়র মো. জামাল মোস্তফার কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন আতিকুল।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের আগামী ১৭ মে ডিএসসিসির প্রথম নির্বাচিত বিদায়ী মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করার কথা রয়েছে। এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার বলেন, বর্তমান বোর্ডের মেয়াদকাল শেষ হচ্ছে ১৬ মে। সে অনুযায়ী আগামী ১৭ মে ডিএসসিসির নবনির্বাচিত মেয়র দায়িত্ব গ্রহণ করবেন বলে আলোচনা হচ্ছে। তবে এখনো আনুষ্ঠানিকভাবে সময় নির্ধারণ হয়নি।

২০১৫ সালের ২৮ এপ্রিল দুই সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ডিএনসিসিতে বিজয়ী হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক ও ডিএসসিসিতে বিজয়ী হন একই দলের প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকন। মেয়র খোকন দায়িত্ব গ্রহণ করেন ৬ মে এবং বোর্ডসভা করেন ১৬ মে। আর আনিসুল হক দায়িত্ব গ্রহণ করেন ৭ মে এবং প্রথম বোর্ডসভা করেন ১৩ মে।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন দুই মেয়রের সামনে রয়েছে বহু চ্যালেঞ্জ। বিশেষ করে দক্ষিণ সিটি করপোরেশনে ধস নেমেছে রাজস্ব আদায়ে। গৃহকর আর বাজার সালামি থেকে কাঙ্ক্ষিত রাজস্ব পাচ্ছে না সংস্থাটি। বাজেটের ৩০ শতাংশ আদায় হচ্ছে না। এছাড়া পুরান ঢাকাসহ ডিএসসিসির বিভিন্ন এলাকায় এখনো মশার যন্ত্রণায় মানুষ বসবাস করতে কষ্ট হয়। এই করোনার সময়ও মশক নিধনকে চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন এলাকাবাসী। একই চ্যালেঞ্জ রয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নতুন মেয়রের ক্ষেত্রেও। এসব বিষয়ে স্থপতি ইকবাল হাবিব বলেন, ‘নবনির্বাচিত মেয়রদের কাছে প্রত্যাশা থাকবে তারা যেন নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করেন। করোনার এ সময়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে নবনির্বাচিত মেয়রদের বিশেষ দৃষ্টি দিতে হবে।’

 

আরও পড়ুন