ইউক্রেন যুদ্ধে যোগ দিতে হবে রুশ এমপিদেরও!

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া তিন লাখ রিজার্ভ সৈন্য সমাবেশ করার ঘোষণা দিয়েছে। অনেকে বলছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়া প্রথমবারের মতো এ ধরনের পদক্ষেপ নিল। আর এতেই রাশিয়া ছাড়ার হিড়িক পড়েছে।

জানা গেছে, রিজার্ভ সেনা তলবের ঘোষণার পরে একই দিনে রাশিয়া থেকে ওয়ান ওয়ে বা একমুখী বিমানের টিকিট বিক্রি বেড়ে গেছে। সাধারণ মানুষের মনে শঙ্কা জাগে, নির্দিষ্ট বয়সী (যুদ্ধে যেতে সক্ষম) পুরুষদের হয়তো রাশিয়া ছাড়তে দেওয়া হবে না। মূলত এ শঙ্কা থেকেই বিমানের একমুখী টিকিট বিক্রির পরিমাণ বেড়ে যায়।

এমন পরিস্থিতিতে ইউক্রেন যুদ্ধে যোগ দিতে বলা হলো রুশ এমপিদেরও। রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভলোদিন এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, যাদের রিজার্ভ সেনাবাহিনীতে যোগ দেয়ার যোগ্যতা রয়েছে, তাদের উচিত এখনই ইউক্রেনে সামরিক অভিযানে অংশ নেয়া। এ ব্যাপারে সংসদ সদস্যদেরও কোনো ছাড় নেই।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল-জাজিরা। এর আগে মাতৃভূমি রক্ষার জন্য প্রায় ৩ লাখ রিজার্ভ সেনাকে পুনরায় সামরিক সার্ভিসে ডাকার নির্দেশ দেন পুতিন। স্থানীয় সময় সকালে জাতির উদ্দেশ্যে এক টেলিভিশন ভাষণে এ ঘোষণা দেন প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘আমাদের মাতৃভূমি, এর সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষায়, মুক্ত অঞ্চলে আমাদের জনগণ এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং জেনারেল স্টাফরা রিজার্ভ সেনাদের আংশিক তলবের প্রস্তাব দিয়েছেন, যা আমি সমর্থন করছি।’

আরও পড়ুন