ইরাকে মার্কিন সেনা অবস্থানের অনুমোদন নেই: ইরাকি সেনাবহিনী

সিরিয়া থেকে প্রত্যাহারকৃত মার্কিন সেনাবাহিনীকে ইরাকে অবস্থানের অনুমতি দেওয়া হয়নি বলে দাবি করেছে ইরাক। মঙ্গলবার দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্র কেবল ট্রানজিট হিসেবে ইরাকের মাটি ব্যবহার করতে পারবে। খবর রয়টার্সের।

ইরাকি সেনাবাহিনীর এমন বিবৃতির জবাবে মার্কিন সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকতা বলেন, মার্কিন সেনা ইরাকে অবস্থান করবে কি’না সে ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধন্ত হয় নি।

এর আগে গত ৯ অক্টোবর সিরিয়ার উত্তরাঞ্চল থেকে ১ হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর এক ঘোষণায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার সিরিয়ার উত্তরাঞ্চল থেকে প্রায় এক হাজারের মতো মার্কিন সেনার সবাইকে প্রত্যাহার করে ইরাকের পশ্চিমাঞ্চলে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন। সর্বশেষ গতকাল সোমবার মার্কিন পতাকাবাহী শতাধিক সাঁজোয়া যান সিরিয়া থেকে ইরাকের মশুলের দিকে গেছে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

তবে মার্কিন সেনাবাহিনী ইরাকে কোন স্থল অভিযান চালাবে কি’না কিংবা আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালাতে ইরাককে ব্যবহার করবে কি’না সে ব্যাপারে যথেষ্ঠ ধোঁয়াশা রয়েছে। বর্তমানে ইরাকে ৫ হাজার মার্কিন সেনা অবস্থান করছেন। তারা ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ এবং আইএস যাতে আবার ফিরে আসতে না পারে সেটা নিশ্চিত করছেন

আরও পড়ুন