ইরানবিরোধী লবিংয়ের জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছেন মোসাদ প্রধান

আগামী কয়েকদিনের মধ্যে আমেরিকা সফরে যাচ্ছেন ইহুদিবাদী ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন। ইরানের বিরুদ্ধে লবিং করার জন্য এ সফর করবেন তিনি।

২০১৫ সালের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার জন্য যখন ইরান এবং গুরুত্বপূর্ণ পাঁচ দেশ নতুন করে প্রচেষ্টা শুরু করেছে তখন ইসরায়েলের গুপ্তচর সংস্থার প্রধান আমেরিকা সফরে যাচ্ছেন।

বুধবার ইসরায়েলের চ্যানেল-১৩ টেলিভিশন এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়োসি কোহেন ওয়াশিংটন সফরের সময় হোয়াইট হাউসের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এবং মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম ইহুদিবাদী ইসরায়েলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা আমেরিকা সফরে যাচ্ছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, কোহেন ও বাইডেনের মধ্যে বৈঠক অনুষ্ঠানের চেষ্টা চালাচ্ছে ইসরায়েল। সম্ভাব্য এই বৈঠকে কোহেন ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে তাদের দাবিকৃত কিছু তথ্য প্রমাণ তুলে ধরবেন বলে জানা যাচ্ছে। আমেরিকা যাতে পরমাণু ফিরে না আসে তার জন্য ইসরায়েল এই তৎপরতা চালাচ্ছে।

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছিলেন কিন্তু জো বাইডেন ক্ষমতায় আসার আগে থেকেই বলছেন যে, তিনি আবার পরমাণু সমঝোতায় ফিরতে চান। বিষয়টি নিয়ে ইসরায়েল একরকমের অস্বস্তিতে পড়েছে।

আরও পড়ুন