এনআইডি কার্যক্রম বন্ধ

সার্ভারের সমস্যার করণে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেব কার্যক্রম সাময়িক বন্ধ রয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন ( ইসি)। ইসি কর্মকর্তরা জানান, বুধবার (২৭ নভেম্বর) রাত পর্যন্ত মিলবে না এনআইডি হারানো, সংশোধন ও স্থানান্তর সংক্রান্ত সেবা। ফলে এ সময় নির্বাচন অফিসে যোগাযোগ করা থেকে বিরত থাকার কথা বলেছে ইসি। তবে ইসির ডাটা যাচাইয়ে কোন প্রকার সমস্যা থাকবে না বলে জানিয়েছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের কর্মকর্তারা বলছেন, এনআইডি সার্ভার বন্ধ আছে। ২৭ অথবা ২৮ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকার আশঙ্কা রয়েছে। তাই এ সময়ে এনআইডি সংশোধন, স্থানান্তর, পরিচিতি যাচাই, হারানো কার্ড উত্তোলন সংক্রান্ত যাবতীয় কাজ করা যাবে না। মঙ্গলবার (২৬ নভেম্বর) দিনভর ডাউন ছিল সার্ভার। তাই নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে স্থাপিত এনআইডি কার্যালয়ে বন্ধ ছিল কার্যক্রম। কর্মকর্তারা কেবল ফাইলের কাজে ব্যস্ত ছিলেন।

মঙ্গলবার সরেজমিনে দেখা গেছে, অন্য দিনের মতো কোনো ব্যস্ততা নেই ইটিআই প্রাঙ্গণে। নেই সেবাগ্রহীতাদের ভিড়। দেয়ালে লাগিয়ে দেওয়া হয়েছে নোটিশ। সেখানে বলা আছে- ‘সার্ভার আপগ্রেডেশনের কাজ চলছে। এনআইডি সেবা সংক্রান্ত কার্যক্রম আগামী ২৮ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। সাময়িক এ অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত।’

২৮ নভেম্বর বৃহস্পতিবার। শুক্রবার ও শনিবার সরকারি ছুটি। তাই রোববারের (১ ডিসেম্বর) আগে আর কোনো সেবা পাবেন না নাগরিকরা এম আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এসব বিষয়ে এনআইডি উইংয়ের কমিনিউকেশন শাখার কর্মকর্তা স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে আইটি ডিপার্টমেন্টে কথা বলেছি। তারা বলেছে মঙ্গলবার রাতে সমস্যার সমাধান হবে। না হলে বুধবারের মধ্যে সমস্যার সমাধান হবে। তিনি বলেন, সার্ভারে কাজ চলছে এ কারণে সব ধরণের আপলোড বন্ধ আছে। তবে ব্যাংকসহ যে সকল প্রতিষ্ঠান ইসির সার্ভার ব্যবহার করে তথ্য যাচাই করে তাদের কোন সমস্যা হবে না। তারা সব সময় তথ্য যাচাই করতে পারবে।

আরও পড়ুন