এবার চীনের আকসাই অঞ্চলকে নিজেদের দাবি করল ভারত

ভারতের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল কাশ্মিরের সাংবিধানিক মর্যাদা বাতিল করলো দিল্লি। কাশ্মিরকে দুই ভাগ করার কথাও জানিয়েছে তারা। সেখানকার শীর্ষ নেতাদের গ্রেফতার করেছে সরকার। স্কুল-কলেজও বন্ধ করে দিয়েছে তারা। মুসলিমপ্রধান এই অঞ্চলটিতে মোদি সরকারের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করছেন দেশটির শীর্ষ নেতাদের একাংশ।

এদিকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর দেশটির সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বিতর্কের সময় ব্যাপক উত্তেজিত বাক্য বিনিময় হয়েছে। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হয়ে যাওয়ার পরদিন মঙ্গলবার সংসদের বিরোধী দলের সদস্যদের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর।

এ সময় তিনি বলেন, আমরা কাশ্মীরের জন্য মরবো। কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে জানতে চান, কয়েকদিন আগে এস জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে বলেছেন, কাশ্মীর একটি দ্বিপাক্ষিক বিষয়, সুতরাং এখানে হস্তক্ষেপ করবেন না। জম্মু কাশ্মীর কী এখনও অভ্যন্তরীণ বিষয়? আমরা জানতে চাই। কংগ্রেস এ ব্যাপারে আপনার কাছে জানতে চায়।

সংসদে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, জম্মু এবং কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। এটা ভারতের এবং জম্মু কাশ্মীরের সংবিধান। আইন তৈরি করার পুরো এখতিয়ার সংসদের রয়েছে।

এবার বিরোধী দলের সংসদ সদস্যরা জানতে চান, তাহলে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ব্যাপারে আপনার অবস্থান কী? কিছুটা উত্তেজিত হয়ে অমিত শাহ বলেন, যখন আমি জম্মু-কাশ্মীরের কথা বলছি, তার মানে হচ্ছে পুরো পাক অধিকৃত কাশ্মীর এবং চীন সীমান্তের আকসাই চীন অঞ্চলও ভারতের… পাক অধিকৃত কাশ্মীরকে আপনি ভারতের অংশ মনে করেন না?

এ সময় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী অমিত শাহর কাছে জানতে চান, কেন আপনি উত্তেজিত হচ্ছেন? দেশটির এই স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আক্রমণাত্মক হবো, আমরা কাশ্মীরের জন্য মরবো।

You might also like