কম খরচে ইউএই থেকে রেমিট্যান্স আনতে চুক্তি হবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, সহজে ও কম খরচে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে রেমিট্যান্স আনতে দেশটির আরএকে ব্যাংকের সঙ্গে জনতা ব্যাংক চুক্তি করবে। আজ সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নিজ দপ্তরে ইউএই’র প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাত থেকে যে পরিমাণ রেমিট্যান্স আসার কথা বর্তমানে সে পরিমাণ পাচ্ছি না। এর কারণটা হল, সেখান থেকে রেমিট্যান্স পাঠানোর কোনো সহজ রাস্তা নেই। সে জন্য প্রবাসীরা ভিন্ন পথে রেমিট্যান্স পাঠান। এটিকে বৈধ পথে আনার জন্যই ইউএই’র ব্যাংকের সঙ্গে চুক্তির এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে জনগণকে সেবা দেওয়া। রেমিট্যান্স আমাদের অর্থনীতির মেরুদণ্ড, ড্রাইভিং ফোর্স। মুস্তফা কামাল বলেন, প্রবাসীরা জানেন না ভিন্ন পথে রেমিট্যান্স পাঠালে ভবিষ্যতে এর প্রভাব কী হতে পারে। এ জন্য আমরা বিষয়টিকে আইনের আওতায় এনে বৈধ ও সহজ করে দিয়েছি। আইনে বলা হয়েছে, তারা যদি বৈধ পথে রেমিট্যান্স পাঠায় তাহলে প্রতি লেনদেনে ২ শতাংশ প্রণোদনা পাবেন।

অবশ্যই তা দেড় হাজার ডলারের মধ্যে হতে হবে। এই পরিমাণ রেমিট্যান্স পাঠালে তাকে কোনো প্রশ্ন করা হবে না। ফলে টাকাটা সাদা হয়ে যাচ্ছে। তাদের পরিবারসহ পরবর্তী প্রজন্ম এটা বৈধভাবে ভোগ করতে পারবে।

আরও পড়ুন