করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা ও কুস্তিবিদ গামা’র মৃত্যু

বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সংসদ লালবাগ ও চকবাজার থানার সাবেক কমান্ডার এবং কুস্তিবিদ এনায়েতুল হক গামা (৬৯) করোনা উপসর্গ নিয়ে বুধবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বুধবার বাদ আসর রায়েরবাজার কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় এই মুক্তিযোদ্ধার দাফন সম্পন্ন হয়।

১৯৬৯ সালে এনায়েতুল হক গামা কুস্তিতে পূর্ব পাকিস্তান চ্যাম্পিয়ন হয়েছিলেন। ৭১ এর রনাঙ্গণে ঢাকায় তিনি বীর মুক্তিযোদ্ধা ছিলেন। ১৯৭১ সালের ২৫ সেপ্টেম্বর সচিবালয়ের কাছে পাকিস্তানের মন্ত্রী ইসহাকের গাড়িতে তিনি বোমা বিস্ফোরণ ঘটিয়ে তৎকালীন আন্তর্জাতিক গণমাধ্যমে শিরোনাম হন। লালবাগের মুক্তিযোদ্ধাদের এই দলের আরো কয়েকটি অপারেশনেও ছিলেন গামা। এর মধ্যে রয়েছে লালবাগ রহমতউল্লাহ স্কুলে জামায়াতে ইসলামীর মিটিং বোমা মেরে পণ্ড করে দেওয়া।

এছাড়াও কমান্ডার শহীদের নেতৃত্বে ঢাকায় প্রথম গাড়িবোমা বিস্ফোরণের অপারেশনেও সঙ্গে ছিলেন গামা। চকবাজারের এক চেয়ারম্যানের বাসায় রাত ৩টায় ঢুকে একটি রিভলবার ছিনিয়ে এনেছিলেন। ১৪ ডিসেম্বর বসিলায় ঢাকার অন্যান্য দলের সঙ্গে মিলে পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখসমরেও অংশ নিয়েছিলেন এনায়েতুল হক গামা।

আরও পড়ুন