করোনা: মিসর থেকে ব্রিটিশ সাংবাদিক বহিষ্কার

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেশি দাবি করায় এক ব্রিটিশ সাংবাদিককে বহিষ্কার করেছে মিসর। অল্প সময়ের নোটিশেই নিজদেশে ফেরত পাঠানো হয়েছে তাকে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সাংবাদিক রুথ মিচেলসনকে গত সপ্তাহেই ‘তাৎক্ষণিকভাবে’ দেশছাড়ার নির্দেশ দিয়েছিলেন মিসরের নিরাপত্তা কর্মকর্তারা।

জানা যায়, সম্প্রতি কানাডার সংক্রামক রোগ বিশেষজ্ঞদের অপ্রকাশিত গবেষণার সূত্র দিয়ে গত ১৫ মার্চ একটি প্রতিবেদন করেন মিচেলসন। এতে তিনি জানান, বিজ্ঞানীদের ধারণা মিসরে করোনা আক্রান্তের সংখ্যা ১৯ হাজারেরও বেশি হতে পারে। মার্চের শুরুতে যখন দেশটিতে কোভিড-১৯ রোগী ছিলেন মাত্র তিনজন, সেই হিসাবের ভিত্তিতেই এ অনুমান করেছিলেন বিজ্ঞানীরা।

ওইদিনই রুথ মিচেলসন ও তার প্রতিবেদন টুইটারে শেয়ার করা নিউ ইয়র্ক টাইমসের এক সাংবাদিককে ভুল তথ্য দিয়ে আতঙ্ক ছড়ানোর অভিযোগে সতর্ক করে মিসর কর্তৃপক্ষ। এর একদিন পরেই মিচেলসনের সাংবাদিকতার অনুমতি বাতিল করা হয় এবং তাকে তাৎক্ষণিকভাবে মিসর ছাড়তে বলা হয়। এমনকি গার্ডিয়ান কর্তৃপক্ষ ক্ষমা চাওয়াসহ ওই প্রতিবেদনটি প্রত্যাহার না করলে তাদের কায়রো ব্যুরো অফিস বন্ধ করে দেয়ারও হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

আফ্রিকা-মধ্যপ্রাচ্যের মধ্যবর্তী দেশ মিসরে সরকারি হিসাবে এ পর্যন্ত অন্তত ৪৫৬ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে, মারা গেছেন ২১ জন। মহামারি ঠেকাতে দেশটিতে সব স্কুল-কলেজ, রেস্টুরেন্ট বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি, প্রতিদিন ১১ ঘণ্টার কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ।
সূত্র: আল জাজিরা

আরও পড়ুন