জীবন মৃত্যুর সন্ধিক্ষণে মাহফুজুর রহমান

আনন্দ অশ্রু, হাজার বছর ধরে, শ্রাবণ মেঘের দিন, ঘেটুপুত্র কমলা, আগুনের পরশমনিসহ অসংখ্য জনপ্রিয় সিনেমার চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের শারীরিক অবস্থা সংকটাপন্ন। তাকে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

সোমবার (২৫ নভেম্বর) রাত সাড়ে ১০টার দিকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। চিকিৎসকদের পরামর্শে বর্তমানে তিনি লাইফ সাপোর্টে রয়েছেন বলে নিশ্চিত করছে গ্রিন লাইফ হাসপাতাল কর্তৃপক্ষ।

এই বরেণ্য চিত্রগ্রাহকের পারিবারিক সূত্রে জানা গেছে, ১৯৪৯ সালে জন্ম নেয়া মাহফুজুর রহমান খান অনেকদিন ধরেই ডায়াবেটিস, ফুসফুসের সমস্যায় ভুগছিলেন। সোমবার সন্ধ্যায় হঠাৎ কাশির সাথে রক্ত দেখা দেয়। অবস্থা গুরুতর হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, মাহফুজুর রহমান প্রখ্যাত চিত্রগ্রাহক আব্দুল লতিফ বাচ্চুর শিষ্য। তিনি তার অধীনে সহকারী চিত্রগ্রাহক হিসেবে ১৯৭০ সালে দর্প চূর্ণ ও ১৯৭১ সালে স্মরলিপি চলচ্চিত্রে কাজ করেন। প্রধান চিত্রগ্রাহক হিসেবে তার প্রথম কাজ ১৯৭২ সালের আবুল বাশার চুন্নু পরিচালিত কাঁচের স্বর্গ।

মাহফুজুর রহমান খান চলচ্চিত্রের চিত্রগ্রহণের জন্য নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আটবার বাচসাস পুরস্কার এবং একবার বিশেষ বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেছেন।

আরও পড়ুন