নতুন ২ সূর্যের খোঁজ দিল ১৭ বছরের কিশোর

মাত্র ১৭ বছর বয়সী এক হাইস্কুল শিক্ষার্থী পৃথিবী থেকে বহুদূরের এমন দুই নক্ষত্রের খোঁজ দিয়েছে, যে দু’টি সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (টিইএসএস) মিশনে শিক্ষানবিশ উলফ কুকিয়ার নামের ওই শিক্ষার্থী এই গ্রহটি আবিষ্কার করেন বলে জানায় বার্তা সংস্থা এএনআই।

নাসার এই টিইএসএস মিশন আমাদের সৌরজগতের বাইরের অনেক গ্রহের খোঁজ দিতে ভূমিকা রেখেছে। তাদের সর্বসাম্প্রতিক আবিষ্কারের কৃতিত্বে ভাগ বসিয়েছে নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারে শিক্ষানবিশি করতে আসা কুকিয়ার। ১৭ বছর বয়সী এই হাইস্কুল শিক্ষার্থী পৃথিবী থেকে এক হাজার তিনশ আলোকবর্ষ দূরে পিক্টর নামের নক্ষত্রমন্ডলীতে একটি মহাজাগতিক কাঠামোর খোঁজ পান, যা দুটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে।

কিশোরের আবিষ্কৃত নতুন গ্রহটির নামকরণ করা হয়েছে টিওআই ১৩৮৮বি। আকারের দিক থেকে এটি নেপচুন ও শনির মাঝামাঝি। যে দু’টি সূর্যকে এই গ্রহ প্রদক্ষিণ করছে, তার একটি আমাদের সূর্যের চেয়ে ১৫ শতাংশ বড়। টিওআই ১৩৮৮বি গ্রহের অপর সূর্যটি তুলনামূলকভাবে কিছুটা ছোট। সাক্ষাৎকারে কুকিয়ার জানিয়েছেন, ‘ইন্টার্নশিপের তৃতীয় দিনে আমি টিওআই ১৩৮৮বি-র একটি সংকেত দেখতে পাই। প্রথমে আমি ভেবেছি এটি কোনও নক্ষত্রের গ্রহণ, যদিও এর সময়কাল ছিল ভুল। পরে দেখা যায়, এটি একটি গ্রহ’।

আরও পড়ুন