প্রধানমন্ত্রী ডি-৮ শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেবেন আজ

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-এর চার দিনব্যাপী দশম শীর্ষ সম্মেলনের শেষ দিনের অনুষ্ঠানে আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের সম্মেলন আয়োজক বাংলাদেশ। ভার্চুয়াল প্ল্যাটফরমে এবারের সম্মেলন চলছে।

এবারের শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করার পাশাপাশি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘একটি রূপান্তরকামী বিশ্বের অংশীদারি :যুব ও প্রযুক্তির ক্ষমতার শক্তি’ মূল প্রতিপাদ্যকে সামনে রেখে সদস্য দেশগুলোর রাষ্ট্র/সরকার প্রধানরা বক্তব্য রাখবেন।

বাংলাদেশ ছাড়া জোটের অন্য দেশগুলো হলো মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। শীর্ষ সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ, এর মেয়াদ দুই বছর। ১০ম ডি-৮ শীর্ষ সম্মেলন একটি ঘোষণা এবং ২০২০-২০৩০ দশ বছরের রোডম্যাপ গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ডি-৮ শীর্ষ সম্মেলনের সভাপতির দায়িত্ব বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করবেন।

আরও পড়ুন:

করোনা থেকে বাঁচতে ভবিষ্যতে কঠোর পদক্ষেপ: প্রধানমন্ত্রী

 

আট সদস্য রাষ্ট্রের মধ্যে অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা প্রচারের জন্য ১৯৯৭ সালে ডি-৮ প্রতিষ্ঠিত হয়েছিল। ডি-৮ সচিবালয় ইস্তাম্বুলে অবস্থিত। ডি-৮ উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে, বিশ্ব অর্থনীতির ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর অবস্থানের উন্নতি করা, বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে নতুন সুযোগকে বৈচিত্র্যময় করা এবং আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ বৃদ্ধি করা।

ডি-৮ এ সহযোগিতার অগ্রাধিকার ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে: বাণিজ্য, শিল্প, কৃষি ও খাদ্য সুরক্ষা, জ্বালানি, পরিবহন এবং পর্যটন। দশম ডি-৮ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে d8dhaka.com নামে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে, বিভিন্ন তথ্য প্রকাশ করা হবে।

 

আরও পড়ুন