বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের ভোটার তালিকা শুরু ডিসেম্বরে

লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের তত্ত্বাবধানে বাংলাদেশ নির্বাচন কমিশন আগামী ডিসেম্বরে বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশের ভোটার তালিকায় নিবন্ধনের পাইলট কার্যক্রম শুরু করছে।

গত রবিবার বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে লন্ডন দূতাবাসে আয়োজিত বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির নেতৃবৃন্দের সঙ্গে যুক্তরাজ্যে সফররত বাংলাদেশ নির্বাচন কমিশনের এক মত-বিনিময় সভায় এ কথা বলা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।

তিনি বলেন, প্রবাসীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে বাংলাদেশ হাই কমিশন বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশে ভোটার তালিকায় নিবন্ধনের উদ্যোগ নেয়। এরই প্রেক্ষিতে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধিদল এ বিষয়ে সংশ্লিষ্ট সবার মতামত নেয়ার জন্য লন্ডনে আসেন। আশা করা হচ্ছে, আগামী ডিসেম্বরে এই নিবন্ধন প্রক্রিয়ার পাইলট কার্যক্রম এখানে শুরু হবে।

হাইকমিশনার আরো বলেন, ভোটার তালিকায় নিবন্ধনসহ এ সংক্রান্ত যাবতীয় কার্যক্রমের ক্ষেত্রে লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশন নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা প্রদান করবে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটার তালিকায় নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন। এই মতবিনিময় সভায় বাংলাদেশি-ব্রিটিশ কমিনিউটির বিভিন্ন পেশা ও শ্রেণির নেতৃবৃন্দ অংশ নেন।

নির্বাচন কমিশনার বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের অনলাইনে (www.nid.gov.bd) হালনাগাদ তালিকা প্রদানের জন্য বাংলাদেশ হাই কমিশন, স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন চেম্বার প্রতিনিধি এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সহযোগিতা প্রত্যাশা করেন।

তিনি বলেন, ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হওয়ার যোগ্য বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট গ্রহণ ও অন্যান্য কার্যক্রম সুষ্ঠভাবে সম্পাদনের লক্ষ্যে আগামী ডিসেম্বরে নির্বাচন কমিশনের একটি কারিগরী টিম যুক্তরাজ্য সফরে আসবে।

You might also like