বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেবে জাপান

বৈদেশিক কর্মসংস্থানের জন্য চাই দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, উন্নত দেশ জাপানে বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। জনবল সংকটে পড়েছে তাদের অর্থনীতি। জাপান ১৫ ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেবে। এ লক্ষ্যে জাপানের সঙ্গে শ্রমবিষয়ক নতুন একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিকেলে সিলেট সার্কিট হাউসে এক সংবাদ সম্মেলনে ইমরান আহমদ এ কথা বলেন।

যে ১৫ ক্যাটাগরিতে জাপান কর্মী নেবে সেগুলোর মধ্যে রয়েছে কেয়ার ওয়ার্কার, ইলেকট্রনিক অ্যান্ড ইনফরমেশন, কনস্ট্রাকশন, শিপ মেশিনারি, অটোমোবাইল মেনটেন্যান্স, অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রিজ, বিল্ডিং ক্লিনিং ম্যানেজম্যান্ট, ইন্ডাস্ট্রি মেশিনারিজ, এগ্রিকালচার, ফিশারিজ, ম্যানুফ্যাকচার অব ফুড অ্যান্ড বেভারেজ, ফুড সার্ভিস ইত্যাদি।

মন্ত্রী এসময় বলেন, ‘জিরো কস্ট মাইগ্রেশন’ পদ্ধতিতে জাপান কর্মী নেবে। অর্থাৎ জাপানগামী কর্মীকে কোনো ব্যয় বহন করতে হবে না। তিনি জাপান গমনেচ্ছু যুব ও যুব মহিলাদের জাপানি ভাষায় দক্ষতাসহ নির্ধারিত ক্যাটাগরির আলোকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনের আহ্বান জানান।

আরও পড়ুন