বৃষ্টিস্নাত সন্ধ্যায় শিল্পকলায় “আপন ভাই”

বৃষ্টিস্নাত সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে মুক্তযুদ্ধভিত্তিক যাত্রাপালা “আপন ভাই” মঞ্চায়ন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ।

আজ শ্রাবণের সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে যাত্রাপালাটি মঞ্চায়ন হয়। পালাকার আব্দুল আউয়াল সরকার রচিত এই পালাটির নির্দেশনায় ছিলেন ড. সৈয়দ মামুন রেজা।

ড. সদরুল ও নসরুল দুই ভাই। ড. সদরুল বিলেত থেকে ডাক্তারি পাশ করে এসে নিজ গ্রামের মানুষদের চিকিৎসা সেবা দেন। তিনি রাজনীতি ও সমাজ সচেতন একজন ব্যক্তি এবং মুক্তিযুদ্ধের সংগঠক। অন্যদিকে, তার ছোট ভাই নসরুল অর্থ সম্পত্তির অপচয়ে ও আমোদ ফুর্তি নিয়ে ব্যস্ত থাকেন। দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে সে স্বাধীনতার বিপক্ষে অবস্থান নেয়। নসরুলের সহায়তায় পাকিস্তানি সেনারা ড. সদরুলসহ মুক্তিযুদ্ধে অংশ নেওয়া অনেককে ধরে নিয়ে নির্মম অত্যাচার করে এবং মুক্তিযোদ্ধাদের অবস্থান ও কার্যক্রম সম্পর্কে জানতে চায়। এমনকি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হওয়ার লোভে নসরুল তার প্রেমিকাকেও পাকিস্তানি সেনাদের হাতে তুলে দেয়। ড. সদরুল সুকৌশলে খান সেনাদের হাত থেকে রক্ষা পেয়ে পুনরায় মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন। হানাদার বাহিনীর ক্যাম্প দখল করে নেয়। মুক্তিযুদ্ধের শেষ দিকে ড. সদরুল জানতে পারেন তার আপন ছোট ভাই নসরুল গোপনে পাকিস্তানি সেনাদের পক্ষে কাজ করেছে। পাকিস্তানি সেনাদের পালিয়ে যাওয়ার মুহূর্তে জনরোষ থেকে রক্ষা পেতে এবং প্রতিশোধ নিতে নসরুল তার বড় ভাই ড. সদরুলকে গুলি করে হত্যা করে। এভাবেই এগিয়ে যায় যাত্রাপালাটির কাহিনী।

 

অভিনয় করেছেন ফয়সাল আহমেদ পিয়াস, সুমাইয়া আফরিন ঝুমা, মঈন খান বিল্লাহ, মোহাম্মদ সাকিব,সুমাইয়া হক, কাজী আমির হামজা, মোহাম্মদ নাঈম, সাকলাইন আরাফাত প্রমুখ।

আরও পড়ুন