ভারতে এরশাদের চল্লিশা পালন করলেন বিদিশা

হিন্দু ধর্মাবলম্বীদের জন্মাষ্টমীর কারণে ২৩ আগস্টের পরিবর্তে আগামী ৩১ আগস্ট সদ্যপ্রয়াত চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের চল্লিশা পালনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টির (জাপা)।

এদিকে ভারতের রাজস্থানে আজমীরে মইনুদ্দিন চিস্তির দরগাহ ও মসজিদে এরশাদের চল্লিশার দোয়া অনুষ্ঠান পালন এরশাদের সাবেক স্ত্রী বিদিশা। দীর্ঘদিন ধরে ভারতের মুম্বাইতে অবস্থান করার কারণে বিদিশা সেখানেই এরশাদের চল্লিশার দোয়া অনুষ্ঠান পালন করেন।

 

 

মুম্বাই থেকে বিদিশা  বিষিয়টি নিশ্চিত করে বিদিশা বলেন, আজমিরে মইনুদ্দিন চিস্তির মাজারে পাঁচ দিন ধরে প্রয়াত এরশাদের জন্য দোয়া মাহফিল ও গরীরদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। ওনার আত্মার মাগফেরাতের জন্য মিলাদ পড়ানো হয়েছে।

এদিকে, জাতীয় পার্টির (জাপা) ফান্ডে টাকা নেই। তাই চাঁদা তুলে পার্টির সদ্যপ্রয়াত চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের চল্লিশায় গণভোজের আয়োজন করা হবে। আর এ জন্য পার্টির প্রত্যেক প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্যদের এক লাখ টাকা করে চাঁদা দেয়ার সিদ্ধান্ত হয়েছিল।

এরশাদের ‘চল্লিশা’ উপলক্ষে সারাদেশে গণভোজের আয়োজন করা হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের জন্মাষ্টমীর কারণে ২৩ আগস্টের পরিবর্তে ৩১ আগস্ট এ চল্লিশা পালনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি। ওই দিন বাদ জোহর সারাদেশে হুসেইন মুহম্মদ এরশাদের রুহের মাগফিরাত কামনায় দোয়া, আলোচনা সভা ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হবে।

এদিকে সর্বশেষ পাওয়া সংবাদে জানা গেছে, এরশাদের মৃত্যু পরবর্তী চল্লিশা জাঁকজমক ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালন করার পূর্ণ প্রস্তুতি নিচ্ছে তার দল। ইতোমধ্যে প্রতিটি থানা ও ওয়ার্ডের নেতাকর্মীদের সঙ্গে কেন্দ্রীয় নেতারা পৃথকভাবে বৈঠক করছেন। জানা গেছে, চল্লিশা উপলক্ষে প্রায় ১ কোটি টাকা চাঁদা উঠেছে।ছে। তবে কে কত টাকা দিয়েছে এটা বলবো না। তবে ঢাকা ও রংপুরে চল্লিশায় খরচ ধরা হয়েছে সোয়া কোটি টাকা।’

চল্লিশায় সারা দেশে জেলা-উপজেলা -থানা ও ওয়ার্ড এবং ইউনিয়নে কোরআন খতম, বিশেষ মোনাজাত এবং ঢাকা মহানগরে দুঃস্থ মানুষের মধ্যে তেহারি বা খিচুড়ি বিতরণ করা হবে বলে জানান তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, রংপুর মহানগরে ২০ হাজার দুঃস্থ মানুষের জন্য খিচুড়ির আয়োজন করা হচ্ছে। এদিকে ঢাকা মহানগরের ৫০টি থানায় ৫০টি গরু সরবারহ করার পরিকল্পনা শোনা যাচ্ছে। চল্লিশার জন্য প্রতিটি থানায় খরচ ধরা হয়েছে সোয়া লাখ টাকা। তবে প্রয়োজনের টাকার পরিমাণ বাড়তে পারে।

উল্লেখ্য, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় রবিবার (১৪ জুলাই) সকাল ৭টা ৪৫ মিনিটে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

হুসেইন মুহম্মদ এরশাদ দীর্ঘ ৯ বছর আঁকড়ে থাকার পর নব্বইয়ে গণ-অভ্যুত্থানের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন। এর পরেও নানাভাবে আলোচিত ছিলেন সাবেক এই সেনা প্রধান।

You might also like