ভারত সফরের আগেও পাকিস্তানকেই সমর্থন করল চীনের প্রেসিডেন্ট

চলতি সপ্তাহের শেষেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার আগে বুধবার শি বৈঠক করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে। বৈঠক শেষে তিনি বলেন, আমি কাশ্মীরের পরিস্থিতির দিকে নজর রাখছি। পাকিস্তানের স্বার্থের সঙ্গে যে ইস্যুগুলো জড়িত, তাতে আমরা তাদের সমর্থন করব। একইসঙ্গে তিনি বলেন, কাশ্মীর নিয়ে আলাপ আলোচনার মাধ্যমে সংশ্লিষ্ট সব পক্ষকে বিরোধ মিটিয়ে নিতে হবে।

ইমরানের সঙ্গে বেজিং-এ বৈঠকে বসেন শি। তার কথায়, কাশ্মীর নিয়ে কে ঠিক বলছে আর কে ভুল বলছে, তা এখন পরিষ্কার। শি-র ভারত সফরের আগে চীন থেকে ইমরানকে ডেকে পাঠানো হয়। মঙ্গলবার তার সঙ্গে দেখা করেন চীনের প্রধানমন্ত্রী লি কেচিয়াং। পরে তিনি বলেন, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় পাকিস্তানের পাশে আছে চীন। গত আগস্টে ভারত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার পরেই ক্ষুব্ধ হয় পাকিস্তান। ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা বাড়ে।

কয়েকদিনের মধ্যে চেন্নাইতে ঘরোয়া বৈঠকে বসবেন মোদি ও শি। ভারত সরকারের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ওই বৈঠকের ফলে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে বোঝাপড়ার পথ পরিষ্কার হবে। সূত্র : দ্য ওয়াল।

আরও পড়ুন