ভিসিকে পদত্যাগের আহ্বান জানাল বুয়েটের ৩শ শিক্ষক

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার দায় নিয়ে বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলামকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন বুয়েটের ৩শ শিক্ষক। একই সাথে আবরারের মৃত্যুতে দায়িত্বহীনতার কারণে পদত্যাগ করেছেন শের ই বাংলা হলের প্রভোস্ট মো. জাফর ইকবাল খান।

আবরারের মৃত্যুর খবর পেয়ে সাথে সাথে ভিসির সেখানে উপস্থিত না হওয়া নিয়ে বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার ভিসির কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয়ে তাকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন বুয়েটের ৩০০ শিক্ষক। তার আগ থেকেই পুরো দেশ জুড়ে বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলামকে নিয়ে বেশ সমালোচনা চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার বিরুদ্ধে থাকা নানান অভিযোগ উঠে এসেছে। আবরারের জানাজায় উপস্থিত না থাকা, ঘটনার পর নিজ অফিসে অবস্থান করা এবং শিক্ষার্থীদের সাথে কোনো যোগাযোগ না করা, ছাত্রলীগের অত্যাচারের ব্যপারে অতীতে অবগত থেকেও কোনো ব্যবস্থা না নেয়া প্রভৃতি।

এর আগে বুধবার (৯ অক্টোবর) সকালে তৃতীয় দিনের মতো বুয়েট ক্যাম্পাসে জড়ো হয়ে শিক্ষার্থীরা প্রথমে মৌন মিছিল করে। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নেয় আন্দোলনরত সাধারন শিক্ষার্থীরা। এসময় ফাহাদ হত্যার বিচারে ১০ দফা দাবি জানান শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। আন্দোলনকারীরা বলেন, দাবি না মানা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেন তারা। এ সময় শেরেবাংলা হলের প্রভোস্টকে প্রত্যাহারের দাবি জানান আন্দোলনকারীরা। আন্দোলনের কারেন ঢাকা মেডিকেল কলেজ রোড থেকে পলাশীর মোড় পর্যন্ত রাস্তা বন্ধ রয়েছে।

প্রসঙ্গত ভারতের সঙ্গে চুক্তির সমালোচনা করে শনিবার বিকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন ফাহাদ। এর জের ধরে রোববার রাতে শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে তাকে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে তার লাশ সিঁড়িতে ফেলে রাখা হয়।

আরও পড়ুন