মানবতার কল্যাণ সাধনই মানুষের ব্রত হওয়া উচিত: কংগ্রেসম্যান জেফ ভ্যান

নিউজার্সি স্টেটের আটলান্টিক সিটিতে পাঁচ দিনব্যাপী ‘গনেশ চতুর্থী উৎসব’ এর তৃতীয় দিনে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য (রিপাবলিকান) কংগ্রেসম্যান জেফ ভ্যান ড্রিউ। এদিন সন্ধ্যায় কংগ্রেসম্যান ড্রিড সস্থানীয় পপ লয়েড স্টেডিয়ামে এ গনেশ উৎসবের পূজা  মন্ডপ প্রাঙ্গণে এক সুধী সমাবেশে বলেন, অশুভ শক্তির বিনাশ ও শুভশক্তির জাগরণী বার্তা জানিয়ে পৃথিবীতে সিদ্ধিদাতা গনেশ ঠাকুরের আগমন ঘটে। মানুষ, মানবতা, মানবিকতার প্রতি আস্থাই হচ্ছে পরম ‘ধর্ম’। এই আস্থাহীনতার কারণে আজ বিশ্বব্যাপী যতো বিভেদ, যতো হানাহানি।

কংগ্রেসম্যান আরো বলেন, ‘প্রতিটি ধর্মের মর্মকথা শুদ্ধাচারী জীবনাচরণ এবং শান্তিই হচ্ছে মূলবাণী। আমরা যদি সত্য, সুন্দর, কল্যাণ, সাম্য, মৈত্রী ও সম্প্রীতির পূজারী হতে পারি, তাহলে মানবতার জয়গানে পৃথিবী মুখরিত হবে এবং জগৎ সংসার থেকে সব কালিমা মুছে যাবে।’ মার্কিন কংগ্রেসে প্রবাসীদের অকৃত্রিম বন্ধু হিসেবে পরিচিত জেফ ড্রিড আরো বলেন, ‘মানবতার কল্যাণ সাধন করাই সব মানুষের ব্রত হওয়া উচিত। ধর্মের মর্মবাণীকে হৃদয়ে লালন করে ইহকালীন ও পরকালীন কল্যাণের নিমিত্তে মানবকল্যাণে আত্মনিয়োগ করাই সব মানুষের অভীষ্ঠ লক্ষ্য হওয়া উচিত।’

কংগ্রেসম্যান এ সময় ভক্তবৃন্দের  সাথে সন্ধ্যারতিতে অংশগ্রহণ করেন এবং উপস্থিত সুধীবৃন্দের সাথে চলমান নানা ইস্যুতেও মতবিনিময় করেন।

 

উল্লেখ্য, আটলান্টিক সিটির ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত পাঁচদিন ব্যাপী গনেশ উৎসবের শুভ উদ্বোধন করেন নিউজার্সি স্টেটের লে. গভর্নর শিলা অলিভার। উৎসবের বিভিন্ন পর্বে স্টেটের সিনেটর ভিন গোপাল, এ্যাসেম্বলিম্যান ভিন্স ম্যাজিও, এ্যাসেম্বলিম্যান জন আরমাতো, আটলান্টিক কাউন্টির কমিশনার এবং আটলান্টিক সিটির কাউন্সিলরবৃন্দ, আটলান্টিক সিটি স্কুল জেলার সুপারিনটেনডেন্ট ব্যারি কেলওয়েল, আটলান্টিক কাউন্টির ডেমোক্র্যাট   কমিটির চেয়ারম্যান  মাইক সুলেমান সহ মূলধারার রাজনীতিক ও বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ যোগ দেন ।
উৎসবের বর্ণাঢ্য আয়োজনের মধ্যে ছিল গনেশ পূজা, ভক্তিমূলক গানের অনুষ্ঠান, সম্মাননা স্মারক প্রদান, সংগীত রজনী, প্রসাদ বিতরন, গর্বা ও ডান্ডিয়া অনুষ্ঠান,কোভিড পরীক্ষা ও ভ্যাকসিন প্রদান ইত্যাদি। গনেশ উৎসব আয়োজক কমিটির পক্ষে প্রভীন ভিগ, আটলান্টিক সিটির স্কুল বোর্ড সদস্য লেখক-সাংবাদিক সুব্রত চৌধুরী,  সিটির পঞ্চম ওয়ার্ডের কাউন্সিলর আনজুম জিয়া, পুলিশ কর্মকর্তা সুমন মজুমদার, কমিউনিটি অ্যাক্টিভিস্ট বিনোদ ভেলোর কংগ্রেসম্যানকে উৎসবে সাদর অভ্যর্থনা জানান। কমিউনিটির কল্যাণে নিরন্তরভাবে সচেষ্ট থাকায় কংগ্রেসম্যানকে গনেশ উৎসবের ক্রেস্ট  তুলে দেন বিনোদ ভেলোর।

 

আরও পড়ুন