মালয়েশিয়ায় ভুয়া ভিসা তৈরির মেশিনসহ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ভুয়া ভিসা স্টিকারযুক্ত ৯০টি বাংলাদেশি পাসপোর্ট, ৮টি ইন্দোনেশিয়ান ও ১টি ইন্ডিয়ান জাল ভিসাযুক্ত পাসপোর্ট, ১১টি সিআইডিবি কার্ড, ৬টি আইডেন্টিটি কার্ড, ৫টি মোবাইল ফোন, ১টি ল্যাপটপ, প্রিন্টার ও বিভিন্ন জাল নথিপত্রের সরঞ্জামাদি ও ক্যাশ ৫৩ হাজার মালয় রিংগিত সহ এক বাংলাদেশিকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ।

আটককৃত- জাল পাসপোর্ট তৈরি সিন্ডিকেটের মূল হোতার নাম-পরিচয় এখনও জানা যায়নি।

পরে আটক বাংলাদেশির বিরুদ্ধে ইমিগ্রেশন আইনের ধারা অনুযায়ী গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শুক্রবার (২৩ আগস্ট) স্থানীয় সময় রাতে কুয়ালালামপুরের জালান নাগাসারি এলাকার পাংসাপুরীর একটি ভবনে অভিযান চালিয়ে তাকে আটক করে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ।

মালয়েশিয়া অভিবাসন বিভাগের প্রধান দাতুক খায়রুল জায়মি দাউদ বলেন, এই সিন্ডিকেটের চক্রটি বিভিন্ন বিদেশি শ্রমিকদের কাছ থেকে অর্থ হাতিয়ে জাল ভিসা ও বিভিন্ন জাল নথিপত্র বিক্রয়ের কাজে দীর্ঘদিন ধরে নিয়োজিত ছিল। এই সব ভূয়া ভিসা তৈরি করে নিরীহ শ্রমিকদের কাছ থেকে লাখ লাখ রিঙ্গিত হাতিয়ে নিচ্ছে।

তিনি আরও জানান, দেশটিতে অবৈধ অভিবাসী সম্পর্কিত কোনও তথ্য বা দেশের সার্বভৌমত্বকে বিপন্ন করতে পারে এমন কার্যকলাপ সম্পর্কিত কোন তথ্য পেয়ে থাকলে অভিবাসন বিভাগকে অবহিত করার কথাও জানান তিনি।

প্রসঙ্গত, এশিয়া অঞ্চলের সব থেকে বড় শ্রমবাজার মালয়েশিয়া। জানা যায়, বৈধ অবৈধ মিলিয়ে প্রায় ১২ লাখ বাংলাদেশি মালয়েশিয়া কর্মরত আছেন।

You might also like