মেদভেদচুকের বিনিময়ে ইউক্রেনীয় সেনাদের ফেরত দিতে চায় রাশিয়া

রাশিয়াপন্থী রাজনীতিক ভিক্টর মেদভেদচুকের বিনিময়ে ইউক্রেনের আজভ রেজিমেন্টের আত্মসমর্পণকারী সেনাদের ফেরত দেওয়ার বিষয় বিবেচনা করছে রাশিয়া। সম্প্রতি আজভস্তাল ইস্পাত কারখানার প্রায় ২৪শ জাতীয়তাবাদী মিলিশিয়া সদস্য রুশ সেনাদের কাছে আত্মসমর্পণ করে।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে ভিক্টর মেদভেদচুকের বিনিময়ে ইউক্রেনীয় সেনাদের ফিরিয়ে দেওয়ার খবর প্রকাশ করেছে। খবর সিএনএনের।

রাশিয়া-ইউক্রেন সমঝোতা বিষয়ক আলোচনার প্রতিনিধি লিওনিড স্লাতস্কি দোনেতস্কে সফরকালে বলেছেন, মেদভেদচুকের বিনিময়ে ইউক্রেনীয় আত্মসমর্পণকারীদের ফেরত দেওয়ার বিষয়টি তারা ভেবে দেখছেন।

 

গত এপ্রিলে বিশেষ এক অভিযানে রাশিয়াপন্থী রাজনীতিক ভিক্টর মেদভেদচুককে গ্রেফতার করে ইউক্রেন। মেদভেদচুকের গ্রেফতারের তথ্য জানিয়ে এবং হাতে হ্যান্ডকাফ পরা ছবি সংযুক্ত করে টেলিগ্রাম বার্তায় জেলেনস্কি বলেছিলেন— এক বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে। মেদভেদচুককে গ্রেফতারের জন্য তিনি ইউক্রেনের নিরাপত্তা বাহিনীকে (এসবিইউ) ধন্যবাদ প্রদান করেছিলেন।

গ্রেফতারের পূর্বে ভিক্টর মেদভেদচুক সন্দেহভাজন একজন রাষ্ট্রদ্রোহী হিসেবে ইউক্রেনের রাজধানী কিয়েভে গৃহবন্দী ছিলেন। তবে ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পরপরই তিনি পালিয়ে যান। ইউক্রেনের তোলা রাষ্ট্রদ্রোহের অভিযোগ অস্বীকার করেন ৬৭ বছর বয়সী মেদভেদচুক।

অনেকের ধারণা, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার কিয়েভ দখল অভিযান সফল হলে মেদভেদচুককে পুতুল সরকার হিসেবে নিয়োজিত করতেন পুতিন।

আরও পড়ুন