মেলায় কথাসাহিত্যিক মোস্তফা মামুনের নতুন বই ‘ম্যাচের আগের দিন’

কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা মামুনের ২০২০ সালের অমর একুশে বইমেলায় আসছে নতুন ছয়টি বই। ক্রীড়া সাংবাদিক হওয়া সত্ত্বেও তিনি কিশোরদের জন্য লিখে যাচ্ছেন নিরলস। সে লেখা সুখপাঠ্য আর আছে জনপ্রিয়তাও। কিশোর সাহিত্যের পাশাপাশি তিনি একাধারে লিখছেন বড়দের জন্যও। কখনো উপন্যাস, কখনো রম্য, কখনো রাজনৈতিক কলাম। সাংবাদিকতার পাশাপাশি নিপুণ হাতে সাহিত্যচর্চা করার মধ্য দিয়ে নিঃসন্দেহে মোস্তফা মামুন সাহিত্যাঙ্গনে এখন এক পরিচিত নাম। আর লেখনী দিয়ে পাঠকমহলে দৃঢ় অবস্থান তৈরি করা এ লেখকের এবার ৬ টি নতুন বই এসেছে বইমেলায়।

এবারের বইগুলো হলো- পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশ হয়েছে, কিশোর ভৌতিক ‘প্যাকেট নিয়ে পাগলামি’।

পৌর চেয়ারম্যান জলিল মন্ডল শোকসভার জন্য মুখস্থ করে আসা ভাষণ শিক্ষক সগীরউদ্দিনের বিদায়ী অনুষ্ঠানে দিয়ে দিলে শুরু হয় গোলমালের। সগীরউদ্দির এর পর নিজেকে মৃত ভাবতে শুরু করলেন। উপহার হিসেবে পেয়েছিলেন একটা প্যাকেট। বইটিতে রয়েছে টাকা না থাকার সমস্যা অনেক দেখেছেন। এবার দেখবেন টাকা থাকার সমস্যা! বইটি পাওয়া যাচ্ছে পার্ল পাবলিকেশন্সের ৩৪ নম্বর প্যাভিলিয়নে। এছাড়া পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশ হয়েছে ‘রাজবাড়ির অন্ধকারে’ ও ‘কিশোর গল্পসমগ্র’।

অনন্যা প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে তার নতুন বই ‘‘ম্যাচের আগের দিন’’

আগামীকাল বাংলাদেশ -ভারত ওয়ানডে। বোর্ড কর্তা অঙ্ক করছেন, কোন কোম্পানি আর স্পনসরকে খাতির করলে নিজের জন্য সুবিধাজনক হবে। লিডার ভাবছেন, কিভাবে ম্যাচটাতে সবার মনোযোগ ঠেলে দিয়ে আর দশটা সমস্যা থেকে দেশের চোখ সরিয়ে রাখা সম্ভব।সাংবাদিক ব্যস্ত টিআরপির খেলায়। তারকাদের নিয়ে কী কী গল্প ছাড়লে মানুষ হুড়মুড় করে টিভি দেখবে।ব্যবসায়ীরা ধরছে বাজি, লাইনমতো এগুলো এই ম্যাচ দিয়ে শত কোটি টাকা আয় করা সম্ভব। নায়িকা দলকে উৎসাহ দেওয়ার নামে নিজের পড়তি মার্কেট ফিরে পেতে চাইছেন।এসবের চাপে দমবন্ধ হয়ে আসছে ক্রিকেটের। এর মধ্যেই বাংলাদেশের সেরা পেসার ভারত অধিনায়কের রুমে গেলে জন্ম হয় এক অদ্ভুত নাটকের।চমক -উত্তেজনা – শিহরণ মিলেয়ে মনে হবে মাঠে বসেই দেখছেন রুদ্ধশ্বাস ম্যাচ। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায় অনন্যা প্রকাশনীর ৫ নম্বর প্যাভিলিয়নে। এছাড়া অনন্যা প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে ‘ফ্রেন্ডস ক্লাব আনলিমিটেড’।

বর্ষাদুপুর থেকে প্রকাশ হয়েছে ‘লিডার রবি’।

পেশায় ক্রীড়া সাংবাদিক মোস্তফা মামুন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। বিশ্ববিদ্যালয়ে বিষয় আইন হলেও আইনজীবী আর হওয়া হয়নি। এর আগে পড়াশোনা করেছেন সিলেট ক্যাডেট কলেজে। তার জন্ম ও বেড়ে ওঠা মৌলভীবাজার কুলাউড়ায়।

আরও পড়ুন