মোদীকে পামেলা অ্যান্ডারসনের চিঠি

এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন কানাডিয়ান-আমেরিকান অভিনেত্রী পামেলা অ্যান্ডারসন। সূত্রের খবর, দিল্লির বায়ুদূষণ নিয়ে নিজের বক্তব্য প্রকাশ করেছেন পামেলা।

কীভাবে আবহাওয়ার পরিবর্তনের জন্য বায়ুমন্ডলের বাতাসে ধূলিকণার পরিমাণ বেড়ে যাওয়ায় দিল্লিতে দূষণের মাত্রা বেড়ে গিয়েছে। তাই এই বিষয়ে যাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিবেশ সচেতেনতার জন্য কিছু করেন সেই দিকেই নজর দিতে চিঠিতে অনুরোধ করেছেন পামেলা।

পাশাপাশি তিনি ‘পেটা’র সদস্য তাই তিনি চিঠিতে আরও জানিয়েছেন,

কেন্দ্রীয় সরকারের যে সকল অনুষ্ঠান হয় তাতে যাতে কোনও পশুর বা প্রাণীর মাংস বা দুগ্ধজাত প্রোডাক্ট না ব্যবহার করা হয়, বা মাংস, মাছ কিংবা দুধের কোনও পদ না রাখা হয়। এগুলি কম ব্যবহার করলে অবলা প্রাণীগুলি প্রাণে বাঁচবে বলে জানিয়েছে পামেলা।

তিনি আরও জানান, বিজ্ঞানীরা জানিয়েছেন আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে যত দ্রুততার সঙ্গে লড়াই করতে পারে যায় ততই ভালো। ৩৬ মিলিয়ন ভারতীয় এই মুহূর্তে প্লাবিত হওয়ার আশঙ্কায় রয়েছেন। আগামী ২০৫০ সালে ভারতের অর্ধেক শহর পানির নিচে চলে যাবে। বিশ্ব ব্যাংক জানিয়েছে ২০৩০ সালের মধ্যে ভারতের ২১ টি শহরের ভূগর্ভস্থ পানীয় জলের জলস্তরের পরিমাণ কমে যাবে।

তিনি আরও জানান, দেশে ভেগানের (নিরামিষভোজী) সংখ্যাটাও বাড়াতে হবে। পশুদের মাংস খাওয়া কিংবা তাদের দুধ থেকে যা তৈরী হয় তা বিক্রি ও খাওয়া-দাওয়া বন্ধ করতে হবে।

প্রত্যেক মানুষের বাড়িতে সব্জি ও ফুল ফল চাষ করা উচিত যাতে আবহাওয়ায় ভালো থেকে ও বাতাস পরিশুদ্ধ হয়।

আরও পড়ুন