যুক্তরাষ্ট্র করোনা ওষুধের জন্য চুক্তি করল ভারত ও পাকিস্তানের সাথে

বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। জোর চেষ্টা চললেও এখন পর্যন্ত আবিষ্কার হয়নি এর প্রতিষেধক। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসের চিকিৎসায় যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশে অনুমোদন পাওয়া ওষুধ রেমডিসিভির উৎপাদনে ভারত ও পাকিস্তানের সঙ্গে চুক্তি করেছে মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান।

জিলিডের সঙ্গে ভারত ও পাকিস্তানের পাঁচ প্রতিষ্ঠানের এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে বিবিসি। এই দুই দেশ থেকে যৌথভাবে উৎপাদিত ওষুধ বিশ্বের ১২৭টি দেশে সরবরাহ করা হবে।

জিলিড এক বিবৃতিতে জানিয়েছে, চুক্তিতে স্বাক্ষর করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে, সিপলা লিমিটেড, ফিরোজসন্স ল্যাবরেটরিজ, হিটিরো ল্যাবস লিমিটেড, জুবিল্যান্ট লাইফ সায়েন্সেস এবং মাইলান।

উল্লেখ্য, করোনা চিকিৎসায় রেমডিসিভির কতটুকু কার্যকর জানতে বিশ্বব্যাপী এর ১১টি ক্লিনিক্যাল ট্রায়াল অনুষ্ঠিত হয়েছে। এতে দেখা গেছে, ওষুধটি ব্যবহারে ১৫ দিনের মধ্যে রোগের প্রকোপ কমতে শুরু করে। অ্যান্টিভাইরাল এই ওষুধটি মূলত ইবোলা চিকিৎসার জন্য আবিষ্কৃত হয়েছিল। শরীরে ভেতরে প্রবেশের জন্য যে অ্যানজাইমটির ওপর নির্ভর করে করোনাভাইরাস, রেমিডিসিভির সেই অ্যানজাইমকে আক্রমণ করে।

 

আরও পড়ুন