যেভাবে পাবেন মদ্যপানের লাইসেন্স

পৃথিবীর অনেক দেশেই মদ্যপানে নেই কোন নিষেধাজ্ঞা। নিজের বাড়িতে, বারে, পার্টিতে মদ্যপান করা অনেক দেশের সংস্কৃতি, এমনকি ইউরোপ- আমেরিকাতে স্টেডিয়ামে বসে খেলা দেখার সময়ও মদ্যপান করতে দেখা যায় দর্শকদের। কিন্তু পৃথিবীর বেশিরভাগ মুসলিম দেশেই মদ্যপান নিষিদ্ধ। এসব দেশে কেউ মদ্যপান করে ধরা পড়লে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়। বাংলাদেশও তাদের সেসব দেশের একটি।

তবে বিদেশি, অন্যধর্মের নাগরিক ও অনুমতি সাপেক্ষে মুসলিমরাও বাংলাদেশে মদ্যপান করতে পারেন। তবে সেজন্য তাকে সংগ্রহ করতে হবে মদ্যপানের ছাড়পত্র ও লাইসেন্স। কোন ব্যাক্তিকে মদ্যপানের ছাড়পত্র পেতে হলে দেশের প্রচলিত আইন অনুযায়ী প্রথমে ইচ্ছুক ব্যক্তিকে চিকিৎসকের (ন্যূনতম অ্যাসিস্ট্যান্ট প্রফেসর) কাছে স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসক ওই ব্যক্তিকে ‘শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ’ এই মর্মে পরিমিত মাত্রায় মদ্যপানের অনুমতি দেয়ার ছাড়পত্র দিতে পারেন অথবা শারীরিক প্রয়োজনেই মদ্যপানের অনুমতি দেয়া যেতে পারে বলে ছাড়পত্র দেন।

তারপর, ওই ব্যক্তিকে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপআঞ্চলিক বা মেট্রোপলিটন বা বিভাগীয় কার্যালয়ে লাইসেন্স চেয়ে আবেদন করতে হবে। আবেদনকারীকে দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও মেডিকেল ছাড়পত্র জমা দিতে হবে।

তবে দেশে বিদেশিদের মদ্যপান করার ক্ষেত্রে অনুমতি দরকার হয় না। কিন্ত তাদেরকে নিজের বাড়ি বা লাইসেন্সকৃত বার বা ক্লাবের মধ্যে মদ্যপান করতে হবে। প্রকাশ্যে বা জনসম্মুখে কেউ মদ্যপান করতে করতে পারবেন না।

অন্যদিকে, অমুসলিমদের জন্য মেডিকেল ছাড়পত্রের দরকার না হলেও মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের লাইসেন্স সংগ্রহ করতে হয়।

আরও পড়ুন