রাজধানীর প্রায় অর্ধেক বাসিন্দা করোনাভাইরাসে আক্রান্ত: গবেষণা

রাজধানী ঢাকার ৪৫ শতাংশ মানুষ করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন বলে অ্যান্টিবডি পরীক্ষায় দেখা গেছে। দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ও জিন রূপান্তর নিয়ে এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

আজ সোমবার (১২ অক্টোবর) বিকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়।

যৌথভাবে এই গবেষণা করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ও বেসরকারি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। এতে আর্থিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএ আইডি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

গবেষণার তথ্য প্রকাশ অনুষ্ঠানে গবেষণা ফলাফল উপস্থাপন করেন আইইডিডিআর ও আইসিডিডিআরবির গবেষক ও বিজ্ঞানীরা। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা এতে সভাপতিত্ব করেন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক অনুষ্ঠানে অনলাইনে যোগ দেন।

গবেষণায় দেখা গেছে, ঢাকা শহরের বস্তির প্রায় তিন চতুর্থাংশ মানুষ ইতোমধ্যে সংক্রমিত হয়েছেন। করোনার কোনো লক্ষণ ছিল না এমন ৪৫ শতাংশ নগরবাসী করোনায় আক্রান্ত হয়েছে বলে রক্ত পরীক্ষায় ধরা পড়েছে। যাদের ২৪ শতাংশের বয়স ৬০ বছরের বেশি।

গবেষণার জন্য ঢাকা শহরের সাধারণ খানার নমুনা সংগ্রহ করা হয় মধ্য এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত। আর বস্তির মানুষের নমুনা সংগ্রহ করা হয় মধ্য জুলাই থেকে আগস্টের শেষ পর্যন্ত।

গবেষকেরা বলছেন, সংক্রমণ নিয়ন্ত্রণ, চিকিৎসা ও ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে এসব তথ্য কাজে লাগবে।

 

আরও পড়ুন