লাখো স্মার্টফোনে বন্ধ হলো হোয়াটসঅ্যাপ

অ্যানড্রয়েড ও আইফোনের বেশ কয়েকটি সংস্করণে বন্ধ করা হয়েছে বিশ্বের জনপ্রিয় মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। সেবাটির মালিকানাধীন প্রতিষ্ঠান ফেসবুক জানিয়েছে, পহেলা ফেব্রুয়ারি থেকে লাখো পুরনো ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ করা হয়েছে।

মূলত ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিত করতে এমন পদক্ষেপ নিয়েছে ফেসবুক। তারা জানিয়েছে, অ্যানড্রয়েড ২.৩.৭ সংস্করণ বা তার পুরনো সংস্করণের অপারেটিং সিস্টেমে চলবে না হোয়াটসঅ্যাপ। আইফোনে এ সেবা নিতে আইওএস ৯ বা তার পরবর্তী সংস্করণের দরকার হবে। অবশ্য আইফোন ৬ কিংবা পরবর্তী সংস্করণ ব্যবহারকারীদের এ সমস্যার মুখোমুখি হতে হবে না।

আপডেটে বলা হয়েছে- “আমরা সুনির্দিষ্টভাবে ‘জেইলব্রোকেন বা আনলকড’ ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা দেইনি। তবে, বর্তমান পরিবর্তনের কারণে আপনার ডিভাইসের কর্মপ্রক্রিয়ায় প্রভাব পড়তে পারে। আইফোন অপারেটিং সিস্টেমের পরিবর্তিত সংস্করণ যারা ব্যবহার করছেন, তাদের জন্য আর সমর্থন দিতে পারছি না আমরা।”

এর আগে উইন্ডোজ সমর্থিত সব ধরনের স্মার্টফোনে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর বন্ধ করা হয়েছে হোয়াটস অ্যাপ। এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, সর্বোচ্চ সুবিধা ও সর্বোচ্চ সেবা পেতে আইওএস ব্যবহারকারীদের সবশেষ আপডেট হালনাগাদ রাখার অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন