শাবি শিক্ষার্থীদের ২৫ দফার দাবিতে আন্দোলন

শীতকালীন ছুটি ও সমাবর্তনকালীন সময় হল খোলা রাখা, ক্যাম্পাসে সংস্কৃতি চর্চায় বাধা না দেয়া, প্রশাসনের স্বেচ্ছাচারিতা বন্ধ করাসহ ২৫টি দাবিতে এবার আন্দোলনে নেমেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দাবি পূরণে রোববার রাতে ক্যাম্পাসে মশাল মিছিল, অবস্থান কর্মসূচি ও প্রতিবাদী গানের আয়োজন করেন তারা। আন্দোলনের অংশ হিসেবে প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সোমবার বিকেলে ক্যাম্পাসের রাস্তায় রোড পেইন্টিংয়ের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

ছুটিতে হল বন্ধ রাখাসহ বিভিন্ন বিষয়ে প্রশাসনের ‘স্বেচ্ছাচারিতা’র প্রতিবাদে গতকাল রোববার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে শিক্ষার্থীরা মশাল মিছিল বের করেন। এসময় তারা ‘প্রশাসনের প্রহসন মানি না, মানবো না’, ‘আমাদের ধমণীতে নূর হোসেনের রক্ত’সহ বিভিন্ন স্লোগান দেন। মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে অবস্থান নেন আন্দোলনকারীরা। পরে সেখানে প্রতিবাদী গানের আয়োজন করা হয়।

শিক্ষার্থীদের সাথে অগণতান্ত্রিক আচরণ বন্ধ, ক্যাম্পাসে খাবারের মান বৃদ্ধি ও মূল্য কমানো, ছাত্রছাত্রীদের নিরাপত্তা নিশ্চিতসহ মোট ২৫টি দাবি জানিয়ে তা দ্রুত মেনে নেয়ার আহ্বান জানান আন্দোলনরতরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি পূরণ না করলে আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেন তারা।

উল্লেখ্য, শীতকালীন ছুটিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আবাসিক হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত বুধবার (২০ নভেম্বর) দুপুরে শিক্ষার্থীরা মানববন্ধন করার চেষ্টা করলে তাতে বাধা দেয় প্রক্টরিয়াল বডি। এসময় ছাত্রদের সাথে বাকগি¦তন্ডার ভিডিও করার চেষ্টা করলে এক শিক্ষার্থীর মোবাইল কেড়ে নেন বলে অভিযোগ উঠে প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা পরদিন বৃহস্পতিবার মানববন্ধন করে আন্দোলনের ঘোষণা দেন।

আরও পড়ুন