শীর্ষে থেকেই বিশ্বকাপে যাচ্ছে ব্রাজিল

কাতার বিশ্বকাপের আগে শেষবারের মতো র‍্যাংকিং প্রকাশ করেছে ফিফা। সেপ্টেম্বরের উইন্ডোতে দুটি প্রীতি ম্যাচেই জয় পাওয়ায় আগের মতো শীর্ষে অবস্থান করছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। অন্যদিকে একই সময়ে দুটি প্রীতি ম্যাচ খেলে জয় পাওয়া আর্জেন্টিনারও অবস্থানের পরিবর্তন হয়নি। আগের মতোই তিনে আছে আলবিসেলেস্তেরা।

সর্বশেষ আন্তর্জাতিক ফুটবল উইন্ডোতে ৫৩টি উয়েফা ন্যাশনস লিগ এবং ১১৯টি প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এই উইন্ডো বন্ধ হওয়ার পর গতকাল (৬ অক্টোবর) র‍্যাংকিং তালিকা হালনাগাদ করেছে ফিফা। এর আগের ৩২টি বাছাইপর্বের ম্যাচও র‍্যাংকিংয়ে প্রভাব ফেলেছে।

গত সপ্তাহে ঘানা ও তিউনিসিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলেছে ব্রাজিল। হেক্সা মিশনে যাওয়ার আগে তারা এ দুই জয়ে র‍্যাংকিংয়ে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী বেলজিয়ামের (দ্বিতীয়) সঙ্গে পয়েন্টের ব্যবধানও কিছুটা বাড়িয়ে নিয়েছে। বেলজিয়াম ন্যাশনস লিগে হেরে গেছে র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে থাকা নেদারল্যান্ডসের কাছে।

 

ব্রাজিলের মহাদেশীয় প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা গত সপ্তাহে হন্ডুরাস ও জ্যামাইকাকে একই ব্যবধানে (৩-০) ব্যবধানে হারিয়েছে। টানা ৩৫ ম্যাচে অপরাজিত থাকা দলটি তিনে থেকেই বিশ্বকাপ খেলতে যাচ্ছে। অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের সাম্প্রতিক ফর্ম মোটেই ভালো যাচ্ছে না। ন্যাশনস লিগে ব্যর্থতার জেরে তাদের রেটিং পয়েন্ট কমলেও আগের মতো চারেই অবস্থান তাদের। আর পাঁচে যথারীতি ইংল্যান্ড। শীর্ষ দশে একমাত্র উন্নতি হয়েছে ইতালির। ষষ্ঠ স্থানে উঠে এসেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। আর তাদের জায়গা দিয়ে একধাপ নিচে নেমে গেছে স্পেন (সপ্তম)। আর নবম ও দশম স্থানে আছে যথাক্রমে- পর্তুগাল ও ডেনমার্ক।

আরও পড়ুন