সততার সঙ্গে অর্থ ব্যয় করতে হবে

সরকারি যেকোন অর্থ সততার সঙ্গে ব্যয় করার আহ্বান জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘সিইডিপির আওতায় আইডিজি গ্র্যান্টপ্রাপ্ত কলেজসমূহকে অত্যন্ত সততা এবং নিষ্ঠার সঙ্গে অর্থ ব্যয় করতে হবে। একটি অর্থও যেন অপচয় না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সরকারি যেকোনো প্রকল্পের অর্থ অত্যন্ত স্বচ্ছতা, জবাবদিহিতা ও নিষ্ঠার সঙ্গে ব্যয় করা প্রয়োজন।’

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় আইডিজি ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

সোমবার থেকে শুরু হয়ে দুইদিন ব্যাপী এই ওয়ার্কশপ কক্সবাজার সিটি কলেজে অনুষ্ঠিত হয়েছে। আর শেষ হয় ১২ অক্টোবর। দুইদিনে ২টি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো: ফয়জুল করিম বুধবার এ তথ্য জানান।

 

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘বাংলাদেশে জাতীয় বিশ^বিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষার মানোন্নয়নের জন্য এই প্রথম কোনো প্রকল্প হাতে নেয়া হয়েছে, যাতে শিক্ষকদের দেশে-বিদেশে প্রশিক্ষণ এবং কলেজে বিভিন্ন শিক্ষা উপকরণ সরবরাহের জন্য গ্র্যান্ট এর ব্যবস্থা রয়েছে।’ ওয়ার্কশপে এরকম একটি সুন্দর উদ্যোগের জন্য উপাচার্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ‘একটি দেশপ্রেমিক সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলেজ শিক্ষার মানোন্নয়নের জন্য যে প্রকল্প গ্রহণ করেছেন, তার ইতিবাচক ও সদূরপ্রসারী প্রভাব শিক্ষা ক্ষেত্রে অবশ্যই পড়বে।’ একইসঙ্গে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন, অদূর ভবিষ্যতে শিক্ষকদের গবেষণার জন্য জাতীয় বিশ^বিদ্যালয় ও সরকার সমন্বিতভাবে আরও শিক্ষা ও গবেষণামূলক প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করবে।

প্রথম দিনে ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন আইডিএ গাইডলাইন অ্যান্ড পিপিআর-২০০৮ ফর প্রকিউরমেন্ট অ্যাট আইডিজি রিসিপিয়েন্ট কলেজে’স: চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে আউট’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিনে ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন চ্যালেঞ্জে’স অব স্ট্যান্ডার্ড রেকর্ড কিপিং, রিপোর্টিং অ্যান্ড অডিট অ্যাট আইডিজি’স কলেজে’স’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। দুইটি ওয়ার্কশপেই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। সভাপতিত্ব করেন সিইডিপি প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব এ কে এম মুখলেছুর রহমান। ওয়ার্কশপে উপস্থিত ছিলেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর ক্য থিং অং, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুল আহসান প্রমুখ। এছাড়া আইডিজি অ্যাওয়ার্ডপ্রাপ্ত ২২টি কলেজ ওয়ার্কশপে অংশগ্রহণ করে। ওয়ার্কশপ শেষে কক্সবাজার সিটি কলেজে সিইডিপি প্রকল্পের আওতায় কলেজ উন্নয়নের বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করেন উপাচার্য। উপাচার্য এ সময় বিভিন্ন বিষয় দিক নির্দেশনা প্রদান করেন। কলেজ শিক্ষার মানোন্নয়নে সবাইকে সচেষ্ট হওয়ার আহŸান জানান।

সভাপতির বক্তব্যে প্রকল্প পরিচালক এ কে এম মুখলেছুর রহমান বলেন, ‘আমরা অত্যন্ত সততা, দক্ষতা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে সিইডিপি প্রকল্পের কাজ বাস্তবায়ন করছি। এর প্রতিটি অর্থ আমরা নিষ্ঠার সঙ্গে ব্যয় করছি।’ এই প্রকল্প কলেজ শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

আরও পড়ুন