সাংবাদিককে ১৮ কোটি ডলার দিতে ইরানকে নির্দেশ

গুপ্তচরবৃত্তির দায়ে তেহরানে আটক এক সাংবাদিককে ১৮ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে ইরানকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

২০১৪ সাল দৈনিক ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদককে আটক করা হয়েছিল। সেই ঘটনায় শুক্রবার মার্কিন আদালতে এমন রায় দিয়েছে।

জেসন রেজাইয়ান নামের ওই সাংবাদিক তার বন্দিজীবনে যে অর্থনৈতিক ক্ষতি ও যন্ত্রণার মুখোমুখি হয়েছেন এবং তার পরিবারকে যে সংকটে পড়তে হয়েছে, তার ক্ষতিপূরণ হিসেবে এই অর্থ দিতে নির্দেশ দিয়েছেন এক মার্কিন জেলা আদালতের বিচারক।

এসময় তিনি শারীরিকভাবে নির্যাতিত, ঘুম ও চিকিৎসা সেবা বঞ্চিত হয়েছেন এবং তাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগে বলা হয়েছে।

জেসন রেজাইয়ান দৈনিক ওয়াশিংটন পোস্টে কাজ করতেন। ওই পত্রিকাটি জানিয়েছে, মার্কিন আদালতের এই রায় অনেকটা প্রতীকী। ইরান এই মামলায় কোনো সাড়া দেয়নি। এছাড়া ইসলামিক প্রজাতন্ত্রটি এই ক্ষতিপূরণ দেবে বলে প্রত্যাশাও করা হচ্ছে না।

আটকের সময় ওয়াশিংটন পোস্টের তেহরানের প্রতিনিধি ছিলেন তিনি। ইরানি কারাগারে তাকে ৫৪৪ দিন কাটাতে হয়েছে। যুক্তরাষ্ট্রে আটক সাত ইরানির বিনিময়ে তাকে ২০১৬ সালের জানুয়ারিতে ছেড়ে দেয়া হয়েছে।

ত্রিশ পাতার পর্যবেক্ষণে বিচারক রিচার্ড লিওন বলেন, জেসন রেজাইয়ান যে তথ্যপ্রমাণ উপস্থাপন করেছেন, তাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান দেনদরবারের সুবিধা নিতেই ইরান তাকে আটক করেছে।

আলোচনায় সুবিধা নিতে একজন লোকজকে জিম্মি ও নির্যাতন করার ঘটনা জঘন্য। এতে অবশ্যই শাস্তি পাওয়া উচিত এবং এ ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, সেই ব্যবস্থা নেয়া উচিত বলে জানান বিচারক।

আরও পড়ুন