সিরাজগঞ্জে কৃষককে হত্যা : ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

সিরাজগঞ্জের কাজীপুর উপজেলায় কৃষক জেলহক হত্যা মামলায় ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।
সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আদালতের বিচারক বেগম সালমা খাতুন সোমবার দুপুরে এই রায় ঘোষণা করেন।
সোমবার (২৭ জুন) বিকালে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আদালতের অতিরিক্ত পিপি ওয়াছ করোনী লকেট ও এপিপি শামসুল আলম এতথ্য নিশ্চিত করেছেন।
দণ্ডপ্রাপ্তরা হলেন, জেলার কাজীপুর উপজেলার মাজনাবাড়ি গ্রামের মোকসেদ আলীর ছেলে আব্দুস সাত্তার, মকবুল সরকারের ছেলে আব্দুর রাজ্জাক মাস্টার, গেন্দা মণ্ডলের ছেলে শফিকুল ইসলাম, শালগ্রামের হযরত মণ্ডলের ছেলে সুরুত আলী, জয়েন উদ্দিনের ছেলে হায়দার আলী, মোকসেদ আলীর ছেলে আমজাদ হোসেন ও জামালপুর জেলার সরিষাবাড়ি এলাকার আবুল সরকারের ছেলে মনির হোসেন।
দণ্ডপ্রাপ্তদের মধ্যে আব্দুর রাজ্জাক মাস্টার, আব্দুল মান্নান ও শফিকুল ইসলাম পলাতক রয়েছেন। বাকি ২৭ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।
মামলার সূত্রে জানা যায়,  কাজীপুর উপজেলার মাজনাবাড়ি গ্রামের জেলহক মণ্ডলের সাথে একই গ্রামের আব্দুর রাজ্জাক মাস্টারের জমি সংক্রান্ত বিরোধ চলে আসছিল।
১৯৯৬ সালের ১৭ মার্চ বিরোধপূর্ণ জমিতে ধান কাটতে যায় আব্দুর রাজ্জাক মাস্টার ও তার লোকজন। ধানকাটার সংবাদ পেয়ে জেলহকের লোকজন ঘটনাস্থলে পৌছালে রাজ্জাক মাস্টারের লোকজন দেশীয় অস্ত্র লাঠিসোটা নিয়ে তাদের উপর হামলা চালায়।
হামলায় জেলহক মণ্ডল ঘটনাস্থলে নিহত হন। এ ঘটনায় নিহতের ছেলে আব্দুর রহিম ৩৩ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্ত শেষে পুলিশ ৩৫ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ সাক্ষ্য প্রমাণ শেষে আদালত আজ এ রায় প্রদান করেন।
আরও পড়ুন