সীমিত পরিসরে চলা কার্যক্রমের মেয়াদ বাড়তে পারে

ঈদুল আজহার ছুটি পর্যন্ত সীমিত পরিসরে চলা সামগ্রিক কার্যক্রম আরো বাড়ানোর পরিকল্পনা চলছে বলে সরকারের উচ্চ পর্যায়ের একাধিক সূত্রে জানা গেছে।

সীমিত পরিসরে গত ৩১ মে থেকে অফিস, গণপরিবহন, মার্কেটসহ বেশকিছু কার্যক্রম পরিচালিত হচ্ছে। পরে করোনা পরিস্থিতি বিবেচনায় ১৫ জুন থেকে ৩০ জুন পর্যন্ত সীমিত পরিসরে সবকিছু পরিচালনার মেয়াদ বাড়ানো হয়। আজ এর শেষ দিনে নতুন করে এর আওতা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি হতে পারে।

জানা গেছে, এবার বড় পরিসরে সামগ্রিক কার্যক্রম বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে। সাধারণ ছুটি শেষে জুন মাসব্যাপী যেভাবে সীমিত পরিসরে অফিস, গণপরিবহন ও অন্যান্য কার্যক্রম পরিচালিত হয়েছে, একইভাবে ৩ আগস্ট পর্যন্ত সব কিছু চলার সিদ্ধান্ত আসতে পারে। এরইমধ্যে একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর বরাবর পাঠানো হয়েছে। আর প্রধানমন্ত্রী এতে সম্মতি দিলে আজই হতে পারে প্রজ্ঞাপন জারি।

সর্বশেষ জারি করা প্রজ্ঞাপনে অনুযায়ী, সারাদেশের সব এলাকা রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করা কথা বলা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি করোনা রোগী থাকা রেড জোনে থাকবে সাধারণ ছুটি। ইয়েলো ও গ্রিন জোনে থাকবে বিশেষ সতর্কতা। এ পর্যন্ত ১৯ জেলার প্রায় অর্ধশত এলাকা রেড জোন ঘোষণা করে প্রয়োজনীয় কার্যক্রম নেয়া হয়েছে।

 

আরও পড়ুন