৬৪তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন

বৃহস্পতিবার উগান্ডার রাজধানী কাম্পালায় উগান্ডা পার্লামেন্ট ও সিপিএ উগান্ডা ব্রাঞ্চ আয়োজিত ৬৪তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের শুভ উদ্বোধন করেন উগান্ডার প্রেসিডেন্ট ইউওয়েরি মুসেভে। অনুষ্ঠানে সিপিসি প্রেসিডেন্ট ও উগান্ডা পার্লামেন্টের স্পীকার মিজ রেবেকা কাদাগা এবং সিপিএ প্রেসিডেন্ট ও ক্যামেরুনের ডেপুটি স্পীকার অ্যামেলিয়া লিফাকা বক্তব্য রাখেন। এ সময় সিপিএ’র ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র নেতৃত্বে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদল উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করে। অনুষ্ঠানে কমনওয়েলথভূক্ত বিভিন্ন দেশের স্পীকার, ডেপুটি স্পীকার ও সংসদ সদস্যগণ এসময় উপস্থিত ছিলেন।

৬৪তম সিপিসি এর প্রতিপাদ্য “দ্রুত পরিবর্তনশীল কমনওয়েলথে সংসদের অভিযোজন, অংশগ্রহণ ও ক্রমবিকাশ”।

কনফারেন্সে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যগণ হলেন, হুইপ ইকবালুর রহিম এমপি, উপাধ্যক্ষ মো: আব্দুস শহীদ এমপি, মো. আবু জাহির এমপি, মোহাম্মাদ নজরুল ইসলাম এমপি ও শিরীন আহমেদ এমপি ।

বর্ণাঢ্য উদ্বোধনের শুরুতে কনফারেন্সে অংশগ্রহণকারী দেশসমূহের সংসদীয় প্রতিনিধিদলের প্রধানদের উগান্ডার নিজস্ব সংস্কৃতির রেওয়াজ অনুসারে অভ্যর্থনা জানানো হয়।

উল্লেখ্য, কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) কমনওয়েলথ পার্লামেন্টসমূহের সমন্বয়ে গঠিত একটি ঐতিহ্যবাহী আন্তর্জাতিক সংগঠন। ১৯১১ সালে প্রতিষ্ঠিত এ সংগঠন সংসদীয় গণতন্ত্রকে সুসংহত ও সমুন্নত করার লক্ষে কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন