নির্বাচনী দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে মন্ত্রিপরিষদের চিঠি

Ekramul Haque
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮
  • ৮৫ বার পঠিত

নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইনের বিধান সম্পর্কে সচেতন হয়ে নির্বাচনী দায়িত্ব পালন করতে কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষকদের প্রতি বিশেষভাবে অনুরোধ জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সই করা করা এক চিঠিতে সব মন্ত্রণালয়, বিভাগ এবং সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, বেসরকারি দপ্তর, সংস্থা বা প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষকদের প্রতি এই অনুরোধ করা হয়।

নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ বিভাগের চিঠিতে বলা হয়, নির্বাচন সংক্রান্ত কোনো দায়িত্ব পালনে অনীহা, অসহযোগিতা, শৈথিল্য, ভুল তথ্য দেওয়া ইত্যাদির জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা অসদাচরণের জন্য অভিযোগে অভিযুক্ত হবেন এবং তাঁর বিরুদ্ধে আইনানুযায়ী শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ করা যাবে।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীরা যাতে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে পালন করেন এবং দায়িত্ব পালনে কোনো শৈথিল্য না দেখান সে জন্য নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছে বলেও মন্ত্রিপরিষদ বিভাগের এই চিঠিতে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের আরেকটি চিঠিতে নির্বাচন অনুষ্ঠানের কাজে অর্পিত দায়িত্ব আইন ও বিধি অনুযায়ী নিরপেক্ষভাবে পালনের মাধ্যমে নির্বাচন কমিশনকে সহযোগিতা করতে সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগকে তাদের অধীন সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীকে নির্দেশনা দেওয়ার অনুরোধ করা হয়। শিক্ষকদের প্রতি একই ধরনের নির্দেশনা জারি করতে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..