পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কূটনৈতিক মেলায় বাংলাদেশ।

advertisement

পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কূটনৈতিক মেলায় ২০১৮ তে বাংলাদেশ দূতাবাস লিসবন অংশগ্রহণ করেছে।

৩ ডিসেম্বর দিনব্যাপি কূটনৈতিক মেলা উদ্বোধন করেন পর্তুগালের রাষ্ট্রপতি মারসেলো রেবেলো দ্যা সুজা। মেলায় বাংলাদেশ স্টল দেশীয় ঐতিহ্য ও হস্তশিল্পোর বিশেষভাবে তুলে ধরেছে।

বাংলাদেশ স্টলে দেশীয় ঐতিহ্যবাহী দেশীয় তৈরি পোশাক, মুক্তা, দেশীয় গহনা, মহিলাদের ব্যাগ, মসলিনের কাপড়, হাতের সেলাইয়ের কাজ করা জামা কাপড় এবং পাটজাত হস্তশিল্পজাত পণ্য প্রদর্শন করা হয়। মেলায় আগত প্রায় সাত হাজারের বেশি পর্তুগীজ ও বিভিন্ন দেশের নাগরিক ও কূটনৈতিকগণ বাংলাদেশ স্টল পরিদর্শন করেন এবং ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্য ক্রয় করেন।

পর্তুগালের রাষ্ট্রপতি মারসেলো রেবেলো দ্যা সুজা বাংলাদেশ স্টলে আসেন এবং বাংলাদেশি বিভিন্ন পণ্য দেখেন। এ সময় পর্তুগালের রাষ্ট্রপতিকে নকশী করা দেশীয় সিল্কের একটি পাঞ্জাবী উপহার দেয়া হয়। তিনি বাংলাদেশ স্টলে এসে ‘আমরা বাংলাদেশকে ভালবাসি’ বলে মন্তব্য করেন।

বাংলাদেশ স্টলে আগত দর্শনার্থীদের জন্য ছিলো হতের মধ্যে মেহেদীর ব্যবস্থা ও স্টলে রাখা বৃহৎকার দুইটি খেলনা রয়েল বেঙ্গল টাইগার মেলায় আগত শিশুদের মাঝে ব্যাপক সাড়া ও উদ্দীপনার সৃষ্টি করে। সেই সাথে সেবামূলক কাজে ব্যয়ের জন্য অর্থ সংগ্রহের লক্ষে দূতাবাস হতে সবজি পোলাও এবং মুরগীর কোরমা সহ দেশীয় খাবারের ও আয়োজন করে। মেলায় আগত অনেক দর্শনার্থী বাংলাদেশি খাবারের ভূয়সী প্রশংসা করেন এবং অনেকে আবার খাবার কিনে নিয়ে যায় মেলা শেষে।
রাষ্ট্রদূতপত্নী শামসাদ আরা খানম রিমার পরিচালনায় স্টলে সহযোগিতায় ছিলেন দূতাবাসের সকল কর্মকর্তা ও তাদের পরিবারবর্গ।

You might also like

advertisement