আপনার চারিত্রিক বৈশিষ্ট্য স্মার্টফোন বলে দেবে

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ জানুয়ারী, ২০১৯
  • ১৫ বার পঠিত

একজন মানুষ কি ধরনের স্মার্টফোন ব্যাবহার করছেন সেটি দিয়ে তার চারিত্রিক বৈশিষ্ট্য ও স্বভাব বোঝা সম্ভব। এমনটাই বলছেন যুক্তরাজ্যের লিংকন বিশ্ববিদ্যালয় এবং ল্যাংক্যাস্টার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। স্মার্টফোন ব্যবহারকারীদের মনোভাব বোঝার জন্য একটি গবেষণা চালিয়েছেন তারা।

গবেষকরা বলছেন, আইফোন ব্যবহারকারীদের তুলনায় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বেশি ন্যায়বান হয়ে থাকে। অন্তত তারা যাদের মধ্যে গবেষণা চালিয়েছেন তাদের মধ্যে এরকম দেখা গেছে।

আইফোন ব্যবহারকারীরা সাধারণত কম বয়সী হয়ে থাকেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তুলনায় তারা বেশি খোলামেলা হয়ে থাকেন। বয়স্ক পুরুষদের অ্যান্ড্রয়েড পছন্দ বেশি। নারীরা আইফোন বেশি পছন্দ করেন। পুরুষদের তুলনায় নারীদের মধ্যে আইফোন ব্যবহারকারী কেন বেশি সেটি অবশ্য বোঝা যায়নি।

গবেষকরা বলছেন, স্মার্টফোনের মাধ্যমে ব্যক্তি তার ইচ্ছে পছন্দের বিষয়টি প্রকাশ পায়। এর মাধ্যমে সে নিজেকে প্রকাশ করে। গবেষণার প্রধান লেখক হেদার শ বলছেন, ‘দিনকে দিন এটি পরিষ্কার হচ্ছে একটি স্মার্টফোন সেটি ব্যবহারকারী ব্যক্তির ডিজিটাল সংস্করণ হয়ে উঠছে।’

গবেষণায় আরো দেখা গেছে যাদের হাতে আইফোন আঠার মতো লেগে থাকে তারা যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের থেকে বেশি বিত্তবান তা কিন্তু নয়। তবে আইফোন ব্যবহারকারীরা এই ফোনকে সামাজিক উচ্চ মর্যাদার নিদর্শন মনে করেন বলে গবেষণায় উঠে এসেছে। আইফোন ব্যবহারকারীদের বেশি আবেগপ্রবণ মনে হয়েছে গবেষকদ

গবেষকদের দল একটি কম্পিউটার প্রোগ্রাম তৈরি করেছেন। কয়েকটি প্রশ্ন করে ঐ কম্পিউটার প্রোগ্রাম ৭০ শতাংশ ক্ষেত্রেই বলে দিতে পারে একজন ব্যক্তি কি স্মার্টফোন ব্যাবহার করছেন। একজন ব্যক্তি স্মার্টফোনে কোন অপারেটিং সিস্টেম ব্যাবহার করছেন সেটিও তার সম্পর্কে অনেক কিছু বলে দেয়।-বিবিসি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

বাংলাদেশ প্রিমিয়ার গের (বিপিএল) ষষ্ঠ আসরের ২৬তম ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ডাইনামাইটস। মঙ্গলবার (২২ জানুয়ারি) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হয়েছে ঢাকা।

শেষ খবর পাওয়া পর্যন্ত কুমিল্লার হয়ে ওপেনিং এ নেমেছেন তামিম ইকবাল ও এনামুল হক বিজয়।

ঢাকা ডায়নামাইটস:

সাকিব আল হাসান, সুনিল নারাইন, রভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল,হযরতউল্লাহ জাজাই,শুভাগত হোম,রনি তালুকদার, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন,অ্যান্ড্রু বার্জ,ইয়ান বেল,কাজী অনিক,মিজানুর রহমান,আসিফ হাসান,শাহাদাত হোসেন রাজীব, নাইম শেখ।

কুমিল্লা ভিক্টোরিয়ানস:

তামিম ইকবাল, ইমরুল কায়েস,মোহাম্মদ সাইফউদ্দীন, শোয়েব মালিক, আসিলা গুনারত্নম, লিয়াম ডসন, আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, মেহেদি হাসান, জিয়া-উর রহমান,শহীদ আফ্রিদী,থিসারা পেরেরা,মোশরারফ হোসেন রুবেল,মোহাম্মদ শহীদ, শামসুর রহমান শুভ,সঞ্জিত সাহা,এভিন লুইস, ওয়াকার সালমা খাই, আমের ইয়ামিন।

ঢাকা ডাইনামাইটসের টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত