প্রতিবন্ধীরা যাতে একে অপরকে ইমোজি পাঠাতে পারে নতুন ডজনখানেক ইমোজি চালু করা হয়েছে

advertisement

প্রতিবন্ধীরা যাতে একে অপরকে ইমোজি পাঠাতে পারে সে জন্য নতুন ডজনখানেক ইমোজি চালু করা হয়েছে। এছাড়া হিয়ারিং এইড লাগানো কান, হুইলচেয়ার, কৃত্রিম অঙ্গ, গাইড কুকর এসবের মতো আরো বেশকটি নতুন ইমোজির অনুমোদন দেয়া হয়েছে। চলতি বছরের জুন মাস নাগাদ স্মার্টফোন ব্যবহারকীরা এসব ইমজি ব্যবহারে সুযোগ পাবেন।

সর্বেমোট ২৩০টি নতুন ইমোজি অনুমোদন দেয়া হয়েছে বলে মঙ্গলবার ইউনিকোডের জানানো হয়েছে। কম্পিউটার প্রস্তুতকারক, সফটওয়্যার ডেভলপার এবং অন্যান্য প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ক্যালিফোর্নিয়া-ভিত্তিক একটি গ্রুপ দ্বারা বিষয়টি পরিচালিত হচ্ছে।

অ্যাপল, গুগল, মাইক্রোসফট, স্যামসাং, ফেসবুক, টুইটারসহ বিভিন্ন প্ল্যাটফর্ম ইউনিকোডের ডিজাইনগুলো তাদের নিজেদের পছন্দমত নিয়ে নিতে পারবে কিন্তু প্রতিটি পণ্যের বৈশিষ্ট্য একটি অন্যটির থেকে আলাদা হতে হবে।

বিভিন্ন ধরনের প্রতিবন্ধীত্বের শিকার মানুষদের প্রতিনিধিত্বের জন্য নতুন নতুন ইমোজি তৈরির জন্য গতবছর অ্যাপলের পক্ষ থেকে প্রস্তাব দেয়ার পর ইউনিকোড ঘোষণা দিয়েছিল যে, প্রতিবন্ধীদের জন্য নতুন ইমোজি আনা হবে। সারাবিশ্বে প্রতি সাতজনের মধ্যে একজন মানুষ কোন না কোন প্রতিবন্ধীত্বের শিকার বলে ধরে নেয়া হয়।-বিবিসি

advertisement

You might also like

advertisement