ভারতের নয়াদিল্লিতে নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎপররাষ্ট্রমন্ত্রীর

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৯
  • ২৬ বার পঠিত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন চারদিনের সফরে ভারতের নয়াদিল্লি গেছেন। গত মাসে নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর এটিই তার দেশের বাইরে প্রথম সফর। আজ বৃহস্পতিবার সকালে তিনি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বুধবার রাতে পররাষ্ট্রমন্ত্রী ভারতের নয়াদিল্লি পৌঁছান। নরেন্দ্র মোদী ও সুষমা সরাজ ছাড়াও দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

এবারের জেসিসি বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয়ে আলোচনা করা হবে। সূত্র জানায়, বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা সহযোগিতা, কানেকটিভিটি (সংযোগ), সীমান্ত ব্যবস্থাপনা, প্রতিরক্ষা সহযোগিতা, জ্বালানি ও বিদ্যুৎ এবং দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব দিক নিয়ে আলোচনা হবে।

এছাড়া এবারের জেসিসি বৈঠকে আগের বৈঠকগুলোর বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হবে। পাশাপাশি রোহিঙ্গা ইস্যুর মতো গুরুত্বপূর্ণ বিষয়েও গুরুত্ব আরোপ করা হতে পারে। তার সফরে দুই দেশের মধ্যে স্বাস্থ্যখাতসহ বিভিন্ন খাতে পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে বলে জানা গেছে।

জেসিসি বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রী। অন্যদিকে ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সুষমা স্বরাজ।

প্রসঙ্গত, সর্বশেষ জেসিসি বৈঠক ২০১৭ সালের অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত হয়। তখন ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..