স্নাতক পাশ করেননি, স্বীকার স্মৃতি ইরানি

advertisement

কলেজ পাশ করেননি, এবারের নির্বাচনী হলফনামায় নিজেই একথা জানালেন আমেঠীর বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি। গতকাল বৃহস্পতিবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র পেশ করেন রাহুল গান্ধীর প্রতিপক্ষ তথা স্মৃতি ইরানি।

জানা গেছে, সেই হলফনামাতেই স্মৃতি জানিয়েছেন, ১৯৯৩ সালে দিল্লির হোলি চাইল্ড অক্সিলিয়াম থেকে স্কুলের পড়াশোনা শেষ করে দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিকম কোর্সে ভর্তি হন তিনি। কিন্তু কোর্স শেষ করতে পারেননি। আর কেন্দ্রীয় মন্ত্রীর এই হলফনামাই এবার বিতর্কে ফেলেছে তাকে৷

সূত্রের খবর, ২০০৪ সালের লোকসভা নির্বাচনে সময় যে হলফনামা পেশ করেছিলেন স্মৃতি ইরানি, তাতে জানিয়েছিলেন, ১৯৯৬ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেছেন তিনি। আবার রাজ্যসভার প্রার্থী হওয়ার সময়ে তিনি হলফনামায় জানিয়েছিলেন, বিকম পার্ট ওয়ান পাশ। প্রত্যেক নির্বাচনে স্মৃতির এই শিক্ষাগত যোগ্যতার পরিবর্তনই এবার বেকায়দায় ফেলেছে তাকে।
এমনকী, এ বিষয়ে ২০১৬ সালে আদালতে মামলাও দায়ের হয়। জনৈক এক ব্যক্তি দিল্লি আদালতে সাবেক কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ করেন। তারপর সাবেক কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেন, তার শিক্ষাগত যোগ্যতার সম্পর্কিত কোনও তথ্য কাউকে না দেওয়ার। তিনি নিজেও এবিষয়ে মুখ খোলেননি। যার ফলে রহস্য আরও ঘনীভূত হয়৷ যা এবার স্পষ্ট হয় স্মৃতির হলফনামায়।

advertisement

You might also like

advertisement