'একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে নারীরা স্বাবলম্বী হচ্ছেন'

 ২৪ জানুয়ারি২০১৮ বুধবার ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে ভূমিহীন, গৃহহীন ও কর্মহীন নারীরা সঞ্চয়ের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তায় পরিণত হয়ে স্বাবলম্বী হচ্ছেন।

বুধবার সচিবালয়স্থ অফিস কক্ষে বৈশ্বিক গ্রাম উন্নয়ন সংস্থা সাইমাউল উনদং, কোরিয়া-এর সভাপতি ড. এস ও জিন কং-এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। 

বাংলাদেশে প্রচলিত স্থানীয় সরকার ব্যবস্থার মাধ্যমে জনগণের ক্ষমতায়ন ও জীবনমান উন্নয়নের কার্যক্রম তুলে ধরে খন্দকার মোশাররফ হোসেন বলেন, কুমিল্লা বার্ডই সর্বপ্রথম ক্ষুদ্র ঋণের পদ্ধতি চালু করেছিল। বার্ডের দ্বি-স্তর সমবায় পদ্ধতি দারিদ্র্য দূরীকরণে সারা বিশ্বে মডেল হিসেবে গ্রহণযোগ্যতা পেয়েছে। 

এ সময়ে মন্ত্রী দারিদ্র্য নির্মূলে ঋণের পরিবর্তে সঞ্চয়ী হিসেবে জনগণকে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন। 

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন- কোরিয়া সাইমাউল উনদং সেন্টারের পরিচালক বি এ ই ও ইউয়াং বং এবং কোরিয়া সাইমাউল উনদং সেন্টারের ব্যবস্থাপক সি এইচ ও জুংগো। 

এছাড়াও পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব বেগম মাফরূহা সুলতানা ও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদারসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণে সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন। 

কোরীয় প্রতিনিধিদলের প্রধান দক্ষিণ কোরিয়ার গ্রামীণ জনপদের দারিদ্র্য দূরীকরণে ও গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নে সাইমাউল উনদং সেন্টারের বিভিন্ন দিক ও সাফল্য তুলে ধরেন। 

Related News

উন্নয়নের স্বার্থেই আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে

 ১৪ জুলাই ২০১৮ শনিবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশ..

Detail

উন্নয়নের স্বার্থেই আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে

 ১৩ জুলাই ২০১৮ শুক্রবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার ম..

Detail

মেয়র প্রার্থীকে গুলি করে হত্যা, ২৭ পুলিশ কর্মকর্তা আটক

 ২৬ জুন ২০১৮ মঙ্গলবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কমেক্সিকোর ওকাম্পো শহরের মেয়র প্রার্থী ফারনান্দো অ্যাঞ্জেলেস হুয়ারেজকে (..

Detail

উত্তরাঞ্চলে কোনো মঙ্গা নেই'

 ৯ মে ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ব..

Detail

ফুলছড়িতে প্রাথমিক বিদ্যালয়ের নব-নির্মিত ভবনের উদ্বোধন

 ৫ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনগাইবান্ধা প্রতিনিধিঃগাইবান্ধার ফুলছড়ি উপজেলার উড়িয়া ইউনিয়নের চৌধুরী পাড়া সরকার..

Detail

কমলগঞ্জে ১ কোটি ৪৪ লক্ষ টাকার কাজের শুভ উদ্বোধন

 ৭ মার্চ ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুনএ.কে.অলক মৌলভীবাজার:মৌলভীবাজারের কমলগঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও ..

Detail

সংসদে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল-২০১৮ পাস

 ২৬ ফেব্রুয়ারী২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনঅনলাইন ডেস্কঃবাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে আরো শক্তিশালী ও সক্রিয় করতে আইনী কাঠামোয় আনতে প..

Detail

গাংনী পৌরসভার মেয়রকে সাময়িকভাবে বরখাস্ত

 ৪ ফেব্রুয়ারী২০১৮ রবিবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনসোহেল রানা,মেহেরপুর প্রতিনিধীঃ মেহেরপুরের গাংনী পৌরসভার মেয়র আশরাফুল ইসলামের অস্ত্র মা..

Detail

গাইবান্ধায় খোলাহাটি ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ২০ লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগ ॥ মেম্বারদের অনাস্থা প্রস্তাব

 ৩১ জানুয়ারি২০১৮ বুধবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনগাইবান্ধা থেকে শেখ হুমায়ুন হক্কানী ঃগাইবান্ধা সদর উপজেলার খোলাহাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান..

Detail

বগুড়ার শাজাহানপুর চাঁচাইতারা- মাদলা যুক্ত উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও পুরষ্কার বিতরণ

 ২৯ জানুয়ারি২০১৮ সোমবার ভিডিওসহ দেখতে ক্লিক করুনশাহ্ধসঢ়; আলম ষ্টাফ রিপোর্টার ঃ বগুড়ার শাজাহানপুরে চাচাইতারা - মাদলা যুক্ত উচ্চ বিদ্যালয়..

Detail