প্যারিসে বাঙালির প্রাণের উৎসব বৈশাখ উদযাপন

 ১৬ এপ্রিল ২০১৮ সোমবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

নববর্ষে উৎসবের রঙে পুরনো সকল ভেদাভেদ ভুলে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ফ্রান্সের প্যারিসে উদযাপিত হয়েছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ ।এ উপলক্ষে ফ্রান্সের বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠন স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী আয়োজন করে বৈশাখের বর্ণাঢ্য র‌্যালি,হাজারো কন্ঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা,যেমন খুশি তেমন সাজ,বৈশাখী পিঠা ঊৎসব, নৃত্যনুষ্ঠান, পান্তা ইলিশ এবং জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ।

এদিন হাজারো প্রবাসীর আনন্দঘন উপস্থিতিতে ফ্রান্সের প্যারিসের রিপাবলিক চত্বর  জনসমুদ্রে পরিনত হয় ।

স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী ফ্রান্স এর সভাপতি নজরুল ইসলাম চৌধুরীর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া জমকালো এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজি ইমতিয়াজ হোসেন। বিশেষ অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামীলীগ সভাপতি বেনজির আহমেদ সেলিম, সংগঠনের প্রধান উপদেষ্টা সাত্তার আলী সুমন । 

সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন আঁখি আলমগীর, মমো, মামুন,পার্থ প্রথিম বাপ্পী,সাকিব সহ প্যারিসের স্থানীয় শিল্পীরা ।

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষদিকে স্টেজে এসে আঁখি ও মামুন সুরের মূর্ছনায় বিমোহিত দর্শকদের মাতিয়ে রাখে ,শিল্প-সংস্কৃতি,সংগীত ও চির তারুণ্যের শহর প্যারিস যেন কিছুসময় বাংলা গাণের সুরে একাকার হয়ে যায়। বাংলাদেশীদের পাশাপাশি ভিনদেশীরা ও নাচে তালে অনুষ্ঠানকে আলোকিত করে, সংস্কৃতি যেন স্বদেশ বিদেশের মধ্যে এক মেলবন্ধন এঁকে দিয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠান যৌথভাবে উপস্থাপনা করেন ইসরাত খানম ফ্লোরা ও হ্যাপি চৌধুরী।

মেলা প্রাঙ্গনে দেশীয় বিভিন্ন প্রকার পন্যের ষ্টলে বিকিকিনিতে ব্যস্ত ছিলেন  প্রবাসীরা , তাঁরা দেশীয় সংস্কৃতির বিকাশে এ ধরণের শুশৃঙ্খল আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।