পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের ফলাফলে এগিয়ে তৃণমূল

 ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

পশ্চিমবঙ্গে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের ২০টি জেলাতেই গ্রাম পঞ্চায়েত আসনগুলিতে এগিয়ে রয়েছে রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস।

বৃহস্পতবিার সকাল ৮ টা থেকে কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হয় ভোট গণনা। রাজ্যজুড়ে মোট ২৯১টি কেন্দ্রে শুরু হয় ভোট গণনা। ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের প্রথমেই শুরু হয়েছে গ্রাম পঞ্চায়েত-এর ভোট গণনা, তা শেষের পর পঞ্চায়েত সমিতি এবং সবশেষে জেলা পরিষদের গণনা শুরু হবে। প্রত্যেকটি গণনা কেন্দ্রেই ২০টি করে টেবিল থাকছে। প্রতিটি গণনা কেন্দ্রে প্রতিটি স্তরেই ২ থেকে ৩ রাউন্ড গণনা হওয়ার কথা। সবমিলিয়ে ফলাফলের পুরো চিত্রটা জানতে সন্ধ্যা গড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে কিছু কিছু জায়গায় তৃণমূলের এগিয়ে থাকার খবর আসতেই দলের কর্মীরা উৎসবে মেতে ওঠে।

গত সোমবার রাজ্যটির ২০টি  জেলা পরিষদের ৬২১টি আসনে, ৩৪১টি পঞ্চায়েত সমিতির ৬১৫৭ আসনে এবং ৩৩৫৮ গ্রাম পঞ্চায়েতের ৩১৮২৭ টি আসনে একসাথে ভোট নেওয়া হয়।

ভোটগ্রহণ পর্বকে শান্তিপূর্ণ ও অবাধ করতে রাজ্য প্রশাসন ও রাজ্য নির্বাচন কমিশনের তরফে একাধিক উদ্যোগ নেওয়া হলেও ভোটের দিন সহিংসতা এড়ানো যায়নি। নির্বাচনকে কেন্দ্র করে জেলায় জেলায় 'ছাপ্পা' ভোট, বুথ দখল, ব্যালট পেপার ছিনতাই, ব্যালট বাক্সে পানি ঢেলে দেওয়া, ভোটারদের ভোট দানে বাধা দেওয়া, বিরোধী প্রার্থীদের এজেন্টদের বুথে বসতে না দেওয়া, বোমাবাজি, গুলি চালানোর মতো অভিযোগ ওঠে। সহিংসতার জেরে ২৩ জনের মৃত্যু হয়। সেই সহিংসতার কারণে রাজ্যের ৫৭৩টি বুথে গত বুধবার পুনঃনির্বাচন অনুষ্ঠিত হয়।