মালয়েশিয়ায় প্রথম রোজা সম্পন্ন

 ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

প্রতিবারের ন্যায় এবারও সৌদিআরবের সঙ্গে মিল রেখে মালায়েশিয়ার মুসলিমরা সিয়াম সাধনা শুরু করেছেন। সেই হিসেবে আজ বৃহস্পতিবার ছিল এ দেশে এবারের প্রথম রমজান। তাই রমাজানের প্রথম দিনটা সবার কাটে নানান ব্যাস্ততায়। সারাদিন কর্ম ব্যস্ততার পর বিকালে প্রবাসী বাংলাদেশিরা ব্যাস্ত হয়ে পড়েন ইফতারী আয়োজনে।
দেশের মত প্রবাসী বাংলাদেশিরা আগে থেকেই রমজানের প্রস্তুতি নিতে থাকেন। তাদের ইফতারী আয়োজনে থাকে ছোলা, বুট, বেগুনি, পিঁয়াজি, খেজুরসহ বিভিন্ন ধরনের ফল। কর্ম ব্যস্ততার কারণে অনেকেই এসব ইফতার সামগ্রী সংগ্রহে রাখেন আগে থেকেই।  
আর কুয়ালালামপুরে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্ট গুলোতে প্রতি বছরের ন্যায় এবারও ছিল শাহী হালিম, জিলাপী, বুরিন্দা পেঁয়াজু, বেগুনী, আলুরচপসহ দেশীয় হরেক রকম ইফাতারির নানা আয়োজন। বাদ আছরের পরপরই ক্রেতা বিক্রেতার হাঁক ডাকে জমে উঠে প্রবাসীদের ইফতার বাজার। এ যেন স্বল্প সময়ের পুরান ঢাকা।
ঘড়ির কাঁটা সন্ধ্যা সাতটা বিশ মিনিট বাজতেই ভেসে এলো আজানের ধ্বনি। সকলেই ইফতার গ্রহণ করেন। এভাবেই নানা আয়োজনে প্রবাসী বাংলাদেশিরা অতিবাহিতকিরেন রমজানের প্রথম রোজাটি।  
রাজধানী কুয়ালালামপুর ছাড়াও সেলেঙ্গর, জহরবারু, পেনাং, সেরেম্বানসহ বিভিন্ন প্রদেশে বসেছে বাংলাদেশি ইফতার বাজার।  
মালয়েশিয়া আগামা ইসলামের সময় সূচী অনুযায়ী আজ বৃহস্পতিবার কুয়ালালামপুর ও আশপাশের এলাকার সেহরীর শেষ সময় ছিল ভোর পাঁচটা ত্রিশ মিনিট এবং ইফতার সাতটা বিশ মিনিট।