রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে আছে কানাডা'

 ২৩ মে ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

রোহিঙ্গা ইস্যুতে কানাডা বাংলাদেশের পাশে আছে-এমনটি জানিয়ে দেশটির রাষ্ট্রদূত বেনোইট প্রিফনটেইন বলেছেন, এ সংকট সমাধানে কূটনৈতিকসহ সবরকম প্রচেষ্টা চালিয়ে যাবে তার দেশ। নানা সীমাবদ্ধতার পরও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ দারুণ দক্ষতার সঙ্গে সামলাচ্ছে বলেও মন্তব্য করেন কানাডীয় দূত।  

বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকে কানাডার রাষ্ট্রদূত এসব মন্তব্য করেন। 

বৈঠক শেষে তোফায়েল আহমেদ বলেন, কানাডা এ দেশের রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত অনুযায়ী একশোটি ইকনোমিক জোন হচ্ছে দেশে। প্রয়োজনে তাদের একটি বিশেষ জোন দেওয়া হবে। 

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের বিষয়ে কানাডীয় দূত বলেন, মিয়ানমার ও বাংলাদেশ সফর শেষে তাদের রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত বব রে দেশটির সরকারকে একটি প্রতিবেদন দিয়েছে। ওই প্রতিবেদনের ওপর ভিত্তি করে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য আগামী সপ্তাহে বিশেষ ঘোষণা আসতে পারে। 

প্রিফনটেইন জানান, রোহিঙ্গা ইস্যুতে এরইমধ্যে কানাডা সরকার বাংলাদেশকে ৮৫ মিলিয়ন এবং পরে ১৫ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। এছাড়া রোহিঙ্গাদের নিয়ে তার দেশের এনজিওগুলোও কাজ করছে।

বাংলাদেশ ও কানাডার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বেশ ভালো। এটাকে আরো বাড়ানোর উদ্যোগ নেয়ার কথা জানিয়ে কানাডার রাষ্ট্রদূত বলেন, আমাদের দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক যা আছে তা আরও বাড়াতে চাই আমরা। কেননা এদেশের বিপুল জনসংখ্যা, যা জনশক্তি হতে পারে এবং এদেশের বিস্ময়কর প্রবৃদ্ধি আমাদের আকৃষ্ট করেছে।

বাংলাদেশের রাজনৈতিক দল বিএনপিকে ‘সন্ত্রাসী’ দল হিসেবে কানাডার একটি আদালত আবারও ঘোষণা দেওয়া  প্রসঙ্গে তিনি বলেন, কানাডার স্বাধীন বিচারব্যবস্থা এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।