আমিরাতে নিষিদ্ধ ভারতের ফল ও সবজি

 ৩০ মে ২০১৮ বুধবার  ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্কঃ

নিপা ভাইরাসের ঝুঁকি থাকায় মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার তাজা ফল ও সবজি আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশবিষয়ক মন্ত্রণালয় কেরালার কোনো পণ্য যাতে দেশটিতে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে স্থানীয় আবুধাবি খাদ্য নিয়ন্ত্রণ এবং পৌর কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে।

প্রসঙ্গত, ভারতের কেরালা রাজ্যে ইতোমধ্যে নিপা ভাইরাসের আক্রান্ত হয়ে অন্তত ১৩ জন মানুষ মারা গেছেন। এমন প্রেক্ষাপটে রাজ্যটির ফল ও সবজির উপর নিষেধাজ্ঞা জারি করলো আমিরাত।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, এসব ফলখেকো বাদুড়ই এ নিপা ভাইরাসের উৎস। কাজেই কেরালার আম, কলা ও খেজুরসহ সব ধরনের তাজা ফল এবং সবজি আমিরাতে আমদানি করা নিষিদ্ধ থাকবে।

পাশাপাশি গত সপ্তাহে কেরালায় আরব আমিরাতের কনস্যুলেট কেরালায় তার নাগরিকদের ভ্রমণের ব্যাপারে সতর্কতা জারি করেছে। আমিরাতের নাগরিকদের নিরাপত্তাসংক্রান্ত নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

এদিকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিপা ভাইরাসের মহামারীর উৎস খুঁজে বের করতে ব্যর্থ হয়েছেন। এখন পেরাম্বারা শহরে ফলখেকো বাদুড়ের ওপর নতুন করে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। এছাড়া গত কয়েক সপ্তাহে ১১৬টি সন্দেহভাজন রোগে আক্রান্ত হওয়ার পরীক্ষা চালিয়েছে ভারত। তার মধ্যে ১৫ জন এ মারাত্মক রোগে আক্রান্ত হয়েছেন ও ১৩ জন মারা গেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ ভাইরাসের কোনো টিকা আবিষ্কার হয়নি। মানুষের শরীর থেকে নির্গত তরল পদার্থে এটি ছড়ায়। এতে মানুষের মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি হয়।