ইরানের ওপর চাপ সৃষ্টি করা যাবে না : রাশিয়া

 ১৯ জুলাই ২০১৮ বৃহস্পতিবার   ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

ইরান সিরিয়ায় যে সামরিক উপদেষ্টার ভূমিকা পালন করছে তা সম্পূর্ণ বৈধ কারণ দামেস্ক সরকারের অনুরোধে ইরানি উপদেষ্টারা সেখানে কাজ করছেন। বুধবার রাশিয়ার দৈনিক কোমেরসান্ত পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে তেহরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লিভান জাগারিয়ান একথা বলেছেন।

সন্ত্রাসবাদ নির্মূলে ইরান ও রাশিয়ার যৌথ লড়াইয়ের প্রশংসা করে তিনি বলেন, দু'দেশের প্রচেষ্টায় এখন সিরিয়ায় রাজনৈতিক সমাধানের সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, রুশ সেনাদের পাশাপাশি ইরানি সামরিক উপদেষ্টারা সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে লিপ্ত রয়েছে।

সিরিয়া থেকে ইরানি সামরিক উপদেষ্টাদের সরিয়ে নেয়ার বিষয়ে ইসরায়েল সাম্প্রতিক আহ্বান সম্পর্কে এক প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, দু'পক্ষের মধ্যে সম্ভাব্য সামরিক সংঘাতের বিষয়ে মস্কো স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন তবে এমন সংঘাত ঠেকাতে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

রুশ রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন, ইরান এমন দেশ নয় যার ওপর চাপ সৃষ্টি করা যায়; শুধুমাত্র ইরানকে প্রভাবিত করে কাজ করা সম্ভব। ইরান হচ্ছে বিশাল দেশ এবং স্বাধীন নীতি অনুসরণ করে। দেশটির ওপর চাপ সৃষ্টি করে লাভ হয় না।

গত সপ্তাহে রাশিয়া সফরে গিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সিরিয়া থেকে ইরানি সামরিক উপদেষ্টাদের ফিরিয়ে নেয়ার দাবি জানান। 

তবে ইরান বলেছে, সিরিয়া সরকার ছাড়া কারো কথায় সিরিয়া থেকে সামরিক উপদেষ্টাদের ফেরত আনা হবে না।