মাঠে না নেমেও জয় পেল লিভারপুল!

 ১১  আগস্ট ২০১৮ শনিবার     ভিডিওসহ দেখতে ক্লিক করুন

অনলাইন ডেস্ক

শেষদিনেও হয়েছে কিছু আলোচিত দলবদল। যেমন বার্সেলোনা থেকে এভারটনে যোগ দিয়েছেন কলম্বিয়ান ডিফেন্ডার ইয়েরি মিনা। শেষদিনে এভারটন তিনজন খেলোয়াড় দলে ভেড়ালেও সব মিলিয়ে এবার দলবদলের বাজারে প্রকৃত বিজয়ী লিভারপুল। মূল খেলোয়াড়দের ধরে রাখার পাশাপাশি আলিসন বেকার, নবি কেইতা, ফাবিনহো ও জারদান শাকিরির মতো একঝাঁক তারকা খেলোয়াড় দলে টেনেছে অলরেডরা।

বিশ্বকাপের আগে ক্লাব কর্তৃপক্ষের হাতে লম্বা একটা তালিকা ধরিয়ে দিয়েছিলেন হোসে মরিনহো। কিন্তু শেষ পর্যন্ত পর্তুগিজ কোচের পছন্দের খেলোয়াড়দের মধ্যে শুধু ব্রাজিলীয় মিডফিল্ডার ফ্রেডকেই কিনতে পেরেছে ম্যানইউ। এর বাইরে কিছু খুচরো কেনা-বেচা হলেও মোটা দাগে এবারের দলবদলের বাজারে ঝড় তুলতে ব্যর্থ হয়েছে রেডডেভিলরা। বৃহস্পতিবার শেষ হয়েছে ইংলিশ ফুটবলের গ্রীষ্মকালীন দলবদলের মৌসুম।

এবারের গ্রীষ্মকালীন দলবদলের বাজারে ইংলিশ ক্লাবগুলোর মধ্যে খেলোয়াড় কেনায় সবচেয়ে বেশি ১৬৫ মিলিয়ন পাউন্ড খরচ করেছে লিভারপুল। আর ইংলিশ প্রিমিয়ার লিগের ২০টি দল মিলিয়ে মোট ১.২৬ বিলিয়ন পাউন্ড খরচ করেছে। গত বছরের তুলনায় যা একটু কম।

গত বছর গ্রীষ্মকালীন দলবদলে ইংলিশ ক্লাবগুলো খরচ করেছিল ১.৪ বিলিয়ন পাউন্ড। প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটি এবার সেভাবে খরচ করেনি। লেস্টার সিটি থেকে আলজেরিয়ান উইঙ্গার রিয়াদ মাহরেজকে উড়িয়ে আনতে শুধু ৬০ মিলিয়ন পাউন্ড গুনতে হয়েছে তাদের। লিভারপুলের পর খেলোয়াড় কিনতে দ্বিতীয় সর্বোচ্চ ১৩০ মিলিয়ন পাউন্ড খরচ করেছে চেলসি। এর প্রায় পুরোটাই গেছে দু’জনের পেছনে।

গ্রীষ্মকালীন দলবদলে ইংল্যান্ডের সবচেয়ে

দামি ১০ ট্রান্সফার

খেলোয়াড় দলবদল ট্রান্সফার ফি (পাউন্ড)

কেপা বিলবাও থেকে চেলসি ৭১.৬ মিলিয়ন

আলিসন রোমা থেকে লিভারপুল ৬৬ মিলিয়ন

মাহরেজ লেস্টার থেকে ম্যানসিটি ৬০ মিলিয়ন

জর্জিনহো নাপোলি থেকে চেলসি ৫৭ মিলিয়ন

কেইতা লিপগিজ থেকে লিভারপুল ৫২.৮ মিলিয়ন

ফ্রেড শাখতার থেকে ম্যানইউ ৫২ মিলিয়ন

ফাবিনহো মোনাকো থেকে লিভারপুল ৪৩.৭ মিলিয়ন

অ্যান্ডারসন ল্যাজিও থেকে ওয়েস্ট হ্যাম ৪২ মিলিয়ন

রিচার্লিসন ওয়াটফোর্ড থেকে এভারটন ৪০ মিলিয়ন

ইয়েরি মিনা বার্সেলোনা থেকে এভারটন ২৮.৫ মিলিয়ন